আজ রবিবার, ২২ অক্টোবর ২০১৭, ০১:২৩ পূর্বাহ্ন logo

শুক্রবার, ১২ Jun ২০১৫, ১২:২৯ অপরাহ্ন

বর্ষার আগমনে নৌকা তৈরিতে ব্যস্ত মানুষ

এম.এ.সাবলু হৃদয়

জনতার নিউজ২৪ ডটকম

সিলেটঃ বর্ষার আগমন। নৌপথে চালাচলের জন্য এখন বেড়ে যাবে নৌকার কদর। সেই প্রস্ততি নিতে সিলেটর গোলাপগঞ্জে কুশিয়ারাপাড়ের বাসিন্দারা নতুন নৌকা তৈরির পাশাপাশি পুরাতন নৌকা মেরামত ও লগি-বৈঠা বানানোর কাজে পুরোদমে ব্যস্ত সময় কাটাচ্ছে।

সরজেমিন দেখা যায়, উপজেলার পূর্ব পাশ দিয়ে বহমান কুশিয়ারা নদী। বর্ষকালে কুশিয়ারাপাড়ের মানুষের নানা দুর্ভোগের সাথে যোগাযোগ সমস্যা প্রকট হয়ে ওঠে। তাই প্রতি বছরের ন্যায় এখানকার বাসিন্দারা বর্ষা আসার সাথে সাথে নৌকা তৈরির কাজে ব্যস্ত হয়ে পড়েছে।

এছাড়া কুশিয়ারাপাড়ে রয়েছে অসংখ্য জেলে পাড়া। তাদের প্রধান পেশা মাছ শিকার করে বাজারে বিক্রি করা। তাদের জন্য নৌকার প্রয়োজন। এছাড়া এলাকার মানুষের সার্বক্ষণিক যোগাযোগের জন্য নৌকার কোন বিকল্প নেই।

নৌকা তাদের একমাত্র ভরসা। প্রতিদিন বিভিন্ন ঘাট থেকে সকাল থেকে নৌকায় যাত্রী ও মালামাল পরিবহন করছে। কুশিয়ারাপাড়ের মানুষের জীবন জীবিকার সাথে নৌকা জড়িত। এজন্য বর্ষা মৌসুম আসলেই প্রতিবছর নৌকা তৈরি ও পুরাতন নৌকা মেরামত করে। একটি নৌকা তৈরি করতে ১০ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত খরচ হয়। মাঝি-মাল্লারা ছোট নৌকাগুলো লগি, বৈঠার সাহায্যে নদীর বুকে চলাচল করছে।

এছাড়া শ্যালো ইঞ্জিন চালিত নৌকা রয়েছে। এগুলো দূরপাল্লার পরিবহন হিসেবে ব্যবহার হচ্ছে। নৌকা ছাড়া কুশিয়ারাপাড়ের মানুষের কোন গতি নেই। সরেজমিন গিয়ে দেখা যায়, গ্রামে গ্রামে কারিগররা নৌকা তৈরি করছে। আর নৌকার মালিকরা নৌকা তৈরির উপকরণ সংগ্রহে ব্যস্ত সময় কাটাচ্ছে। কাদিপুর গ্রামের নৌকা তৈরির কারিগর (মিস্ত্রি) জাকির হোসেন জানায়, প্রতি বছর এসময়ে নৌকা তৈরির হিড়িক পড়ে যায়।

কুশিয়ারা হাওরপাড়ের ইসলামপুর গ্রামের লিয়াকত আলী জানায়, নৌকা ছাড়া জীবন জীবিকা অচল। তাই বেচে থাকার জন্য নৌকার খুবই প্রয়োজন।