আজ রবিবার, ২৩ Jul ২০১৭, ০৬:৪১ পূর্বাহ্ন logo

বৃহস্পতিবার, ১৮ Jun ২০১৫, ০৭:৪০ অপরাহ্ন

সংঘর্ষ ছাড়াই পৃথিবী অতিক্রম করলো ইকারাস

নিউজ ডেস্ক

জনতার নিউজ২৪ ডটকম :

গত সপ্তাহে পৃথিবী ধ্বংস হওয়া নিয়ে বিশ্ববাসীর ছিল নানা জল্পনা-কল্পনা। খ্রিস্টধর্মের অনেক তাত্ত্বিক জানিয়েছিলেন, চলতি বছরের সেপ্টেম্বরে কোনো এক গ্রহাণুর আঘাতে ধ্বংস হবে পৃথিবী। যদিও নাসা তাদের এই ভবিষ্যৎ বাণী মেনে নেয়নি, তবুও বেশ কয়েকটি ব্লগে এ নিয়ে বিস্তর লেখালেখি হয়েছে।

কিন্তু সেপ্টেম্বর আসার আগেই পৃথিবীকে অতিক্রম করলো আরও একটি গ্রহ‍াণু। ইকারাস নামে গ্রহাণুটি গত ১৬ জুন রাতে পৃথিবীর অনেক কাছ দিয়ে অতিক্রম করেছে।

এ নিয়ে মহাকাশভিত্তিক ইন্টারনেট চ্যানেল স্লো‍’র এক মুখপাত্র জানান, ইকারাস পৃথিবীর নিকটবর্তী পাঁচ মিলিয়ন মাইল দ‍ূরত্বে অতিক্রম করেছে।

নাসাও জানায়, ইকারাস কোনো ক্ষতি ছাড়াই ২১ চ‍ন্দ্র দূরত্ব (লুনার ডিসটেন্স) থেকে অতিক্রম করেছে পৃথিবীকে।

পরবর্তীতে এই গ্রহাণুটি ফের আরও কাছ থেকে পৃথিবীকে অতিক্রম করতে পারে বলে জানান বিজ্ঞানীরা। তবে তা ২০৯০ সালের আগে নয়। তখন পৃথিবী থেকে এর ব্যবধান হবে ১৭ চান্দ্র দূরত্ব।

ইকারাস ছিল পৃথিবীর নিকটবর্তী অতিক্রমকারী প্রথম গ্রহাণ‍ু, যেটি ১৯৪৯ সালে প্রথম চিহ্নিত করা হয়। প্রতি নয়বছর বা ২৮ বছর পর পর জুন মাসে এটি এই পথ অতিক্রম করে।

পৃথিবীর খুব কাছ থেকে গেলেও এই গ্রহাণুর কোনো ক্ষতিকর প্রভাব পৃথিবীতে পড়েনি। কিন্তু আরও একটি গ্রহাণ‍ু কয়েক মাসের মধ্যে পৃথিবীতে আঘাত হানতে পারে বলে ধারণা করছেন অনেক খ্রিস্টীয় তাত্ত্বিক।

তবে এ বিষয়ে নাসার ভাষ্য, নিকট ভবিষ্যতে পৃথিবীর সঙ্গে  কোনো গ্রহাণুর সংঘর্ষ ঘটবে না। তাই পৃথিবীর উপর কোনো ধ্বংসাত্মক বা ক্ষতিকর প্রভাব পড়ার সম্ভাবনা খুবই কম।

তথ্যসূত্র: ইন্টারনেট।