আজ রবিবার, ২০ অগাস্ট ২০১৭, ০৩:৫৩ অপরাহ্ন logo

বৃহস্পতিবার, ০২ Jul ২০১৫, ০১:২২ অপরাহ্ন

রোবটের হাতে মানুষ খুন!

আন্তর্জাতিক ডেস্ক

জনতার নিউজ২৪ ডটকম :

রোবট নিঃসন্দেহে বিজ্ঞান ও প্রযুুক্তির আশীর্বাদ। বৈজ্ঞানিক গবেষণাগার থেকে রান্নাঘর, সব জায়গায় চলে এসেছে রোবট। কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে জটিল কাজকে আরো সহজ করার জন্য রোবটের সৃষ্টি।

মানুষের তৈরি এই রোবট, যদি মানুষকেই খুন করে, তখন বিষয়টি কী দাঁড়ায়? মোটেও ভালো কিছু নয়। এমন একটি ঘটনা ঘটে গেল জার্মানির বিশ্বখ্যাত অটোমোবাইল ম্যানুফ্যাকচারিং গ্রুপ ভোল্কসওয়াগানের (ভিডব্লিউ) একটি কারখানায়।

বুধবার জানাজানি হলো। ফ্রাঙ্কফুট থেকে ১০০ কিলোমিটার দূরে বাউনাটালে একটি কারখানায় যথাস্থানে রোবট বসানোর সময় একজন কনট্রাক্টরকে ধরে ফেলে সেটি। পরে ওই কনট্রাক্টরকে একটি ধাতবপাতের সঙ্গে চেপে ধরে এবং সেখানেই তার মৃত্যু হয়। সোমবার এ ঘটনা ঘটে।

ভিডব্লিউয়ের মুখপাত্র হেইকো হিলউইগ জানিয়েছেন, রোবট ইচ্ছা করে কাউকে খুন করতে পারে না। এটি মানবসৃষ্ট সমস্যা। রোবটে যে প্রোগ্রাম ব্যবহার করা হয়েছে, তাতে কোনো ত্রুটি ছিল, বিধায় সে ভুলবশত মানুষকে ধরে ধাতবপাতের সঙ্গে চেপে ধরেছে।

হিলউইগ আরো বলেন, কারখানায় বিভিন্ন ধরনের কাজ করে রোবট। এগুলোর জন্য আলাদা কাজের জায়গা করা হয়েছে, যেখানে মানুষের কোনো দরকার হয় না। এতদিন কোনো ভুল হয়নি।

জার্মানির সংবাদসংস্থা ডিপিএ জানিয়েছে, রোবটের হাতে মানুষের খুন হওয়ার পর বেকায়দায় পড়েছে পুলিশ। মামলা হবে কার নামে? এ নিয়ে এখনো কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি পুলিশ।

উল্লেখ্য, কর্মক্ষেত্রে রোবটের হাতে মানুষ খুন হওয়ার ঘটনা বিরল।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।