আজ শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৭, ০৪:৩০ পূর্বাহ্ন logo

শনিবার, ০৪ Jul ২০১৫, ০৩:২৭ অপরাহ্ন

পা দিয়ে বিমান চালিয়ে বিশ্বরেকর্ড !

নিউজ ডেস্ক

জনতার নিউজ২৪ ডটকম :

কাজ করার জন্য শরীরের প্রত্যেকটা অঙ্গ প্রত্যেঙ্গই গুরুত্বপূর্ণ। কিন্ত পৃথিবীতে অনেক শারীরিক প্রতিবন্ধী মানুষ রয়েছে যাদের কারও হাত কারও পা নেই। ফলে তারা স্বাভাবিক মানুষের মতো অনেক কাজ করতে পারেন না। এ কারণে সমাজের চোখে তারা অসহায় হিসেবে পরিগণিত হয়। কিন্তু এসব মানুষেরই অনেকে আবার এই অসহায়ত্বকে দূর করে অনেক ঝুঁকিপূর্ণ কাজ করে থাকেন। তাই বলে পা ছাড়াই বিমান চালানো কি ভাবা যায়! নিজের অদম্য ইচ্ছা শক্তিকে কাজে লাগিয়ে এই অস্বাভাবিক কাজটি করে দেখিয়েছেন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার জেসিকা কক্স।

বিশ্বের প্রথম হাতহীন নারী বিমানচালকের স্বীকৃতিস্বরূপ ২০০৮ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখান জেসিকা কক্স। আর নিজের নকল হাত খুলে রেখেই মার্শাল আর্ট শিখেছেন। প্রথম হাতবিহীন নারী হিসেবে তিনি নোন দো নামক ব্ল্যাকবেল্টধারী। আর পিয়ানো বাজাতে হাতের বিকল্প হিসেবে নিজের পা দু`টিকেই কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছেন।

এ প্রসঙ্গে ৩২ বছর বয়সী জেসিকা বলেন, কোনো কিছুই রক্ত-মাংসের হাত-পায়ের বিকল্প হতে পারে না। তাই হাত নেই তো কী হয়েছে, আমার পা দু`টিকেই তো কাজে লাগাতে পারছি। আর দশটা মানুষ হাত দিয়ে যা করতে পারে, আমার পাগুলো তার চেয়ে কোনো অংশেই কম দক্ষ নয়।

দৈনন্দিন যাবতীয় কাজের সঙ্গে সঙ্গে শারীরিক বিভিন্ন কসরত, কি-বোর্ডে টাইপ করা এবং বিমান চালানোও শিখে ফেলেছেন পা দিয়েই। ককপিটের জটিল সব যন্ত্রপাতি নিখুঁত দক্ষতায় পা দিয়ে নড়াচড়া করে ঠিকঠাক মতো বিমান চালাতে পারায় লাইসেন্সও পেয়েছেন তিনি।