আজ শনিবার, ২২ Jul ২০১৭, ০৮:৪৮ পূর্বাহ্ন logo

বৃহস্পতিবার, ০৯ Jul ২০১৫, ১১:২০ পূর্বাহ্ন

পানি সংগ্রহে এটিএম কার্ড!

নিউজ ডেস্ক

জনতার নিউজ২৪ ডটকম

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে টাকা তোলার কাজে এটিএম কার্ড ব্যবহৃত খুবই জনপ্রিয়। তাই বলে পানি সংগ্রহের কাজে এটিএম কার্ড। অবিশ্বাস্য হলেও এ ঘটনা কিন্তু সত্যি। কেনিয়ার রাজধানী নাইরোবির বস্তিবাসী, এই স্মার্টকার্ড ব্যবহার করে সংগ্রহ করছে পানি। আর দেশটিতে এটিএম কার্ডের মাধ্যমে পানি বিতরণ ব্যবস্থা জনপ্রিয় হয়ে উঠায় আফ্রিকার অন্যান্য দেশেও চালু করার পরিকল্পনা করছেন উদ্যোক্তরা।

কেনিয়ার মাথারে বস্তিতে বাস করে প্রায় ৫০ হাজার মানুষ। নাগরিক সুবিধা বঞ্চিত বিপুল সংখ্যক মানুষের অন্যতম প্রধান সমস্যা সুপেয় পানির অভাব। তবে প্রশাসনের এক অভিনব ব্যবস্থায় অনেকটাই সমধান করা গেছে এ সমস্যা।

মাথারে বস্তি এলাকায় স্থাপন করা হয়েছে দুটি এটিএম মেশিন। ৫০ কেনিয়ান শিলিং এর বিনিময়ে প্রিপেইড কার্ড সংগ্রহ করলেই, পাওয়া যাবে পানি। এ স্মার্টকার্ড ব্যবহার করে প্রায় দুই হাজার লিটার পর্যন্ত বিশুদ্ধ পানি সংগ্রহ করতে পারবে বস্তিবাসী।

নাইরোবি সিটি ওয়াটার এন্ড স্যুয়ারেজ কোম্পানি এবং গ্রুন্ডফুস নামের প্রতিষ্ঠানের যৌথ উদ্যগে নির্মাণ করা হয়েছে এ মেশিন। উদ্যোক্তাদের দাবি, ট্যাপ থেকে সংগৃহীত পানি সরাসরি পান করতে পারবে সবাই।

২০১৩ সালে জাতিসংঘ পরিচালিত একটি জরিপ অনুযায়ী, আফ্রিকার শহরাঞ্চালের প্রায় ৬২ শতাংশ মানুষই বাস করে বস্তি এলাকায়। এর বিশাল এক অংশ ভুগছে পানি সংকটে। তারা যেন সহজে ও সাশ্রয়ী মূল্যে বিশুদ্ধ পানি সংগ্রহ করতে পারে, সেজন্য এসব এলাকাতেও পানির এটিএম মেশিন চালুর পরিকল্পনা করা হচ্ছে।