আজ রবিবার, ২০ অগাস্ট ২০১৭, ০৩:৪৮ অপরাহ্ন logo

রবিবার, ০১ নভেম্বর ২০১৫, ০৬:৫২ পূর্বাহ্ন

নারী সদস্য নেওয়ার কাজ শুরু হয়েছে : বিজিবি প্রধান

চুয়াডাঙ্গা প্রতিনিধি

জনতার নিউজ২৪ ডটকম

চুয়াদাঙ্গা: বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ বলেছেন, ১ নভেম্বর থেকে নারী বিজিবি সদস্য নেওয়ার কাজ শুরু হয়েছে। প্রথম ৫০ জন নারী বিজিবি সদস্যের জন্য আট হাজার আবেদনপত্র জমা পড়েছে। এতে বোঝা যাচ্ছে নারীরাও সীমান্ত রক্ষার কাজে নিয়োজিত হতে ইচ্ছুক।

‘নারী বিজিবি সদস্য নিয়োগের মাধ্যমে এ দেশে একটি পূর্ণাঙ্গ বর্ডার গার্ড ব্যাটালিয়নের কার্যক্রম অব্যাহত থাকবে’ বলেও মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, সীমান্তে বিজিবির কার্যক্রম আরও গতিশীল করার জন্য ব্যাটালিয়নের সম্প্রসারণ করা হচ্ছে। এ কারণে ৫৮ বিজিবি ব্যাটালিয়নের যাত্রা শুরু করা হলো। এই ব্যাটালিয়নের কার্যক্রমের উদ্বোধনের মধ্য দিয়ে ভারতের বিএসফের সঙ্গে তারতম্য কিছুটা হলেও কমে আসবে।

আজিজ আহমেদ বলেন, ভারতের প্রতি ৪-৫ কিলোমিটারের মধ্যে একটি বিএসএফ ক্যাম্প আছে। আর বাংলাদেশে সেটা ২০-২৫ কিলোমিটারের বেশি দূরে হওয়ায় সীমান্ত নিয়ন্ত্রণে কিছুটা সমস্যা হচ্ছে। তবে সেটা কাটিয়ে ওঠা সম্ভব হবে।

বিজিবি প্রধান বলেন, বিজিবি এ বছর নতুন চারটি রিজিওন, চারটি সেক্টর ও ১১টি ইউনিট চালু করতে যাচ্ছে। বিজিবি এ দেশের প্রত্যেকটি কাজে সম্পৃক্ত হয়ে দেশকে এগিয়ে নেওয়ার কাজে নিয়জিত থাকবে।

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা সীমান্তবর্তী এলাকার সড়ক যোগাযোগ উন্নত করার জন্য পদক্ষেপ গ্রহণ করেছেন। এর ফলে অচিরেই সীমান্তে সড়ক যোগাযোগের উন্নত হবে এবং সীমান্তে বিজিবির কার্মকাণ্ডে আরও গতিশীলতা আসবে’ যোগ করেন তিনি।

তিনি বলেন, চুয়াডাঙ্গায় বর্ডার হাট স্থাপনের কাজ চলছে। দুই দেশের অবস্থানের সমন্বয় ঘটলে এ জেলায় বর্ডার হাট চালু হয়ে যাবে। এ ছাড়া আলোকিত সীমান্ত প্রকল্পের কাজের ক্ষেত্রে কিছুটা জটিলতা থাকায় চুয়াডাঙ্গায় এটার কার্যক্রম শুরু হতে বিলম্ব হচ্ছে।

আজিজ আহমেদ বলেন, ভারতের সদিচ্ছার কারণে সেদেশ থেকে অবৈধ ফেনসিডিল ও মাদকের পাচার কমে আসছে। তারাও চাচ্ছে এটা নিয়ন্ত্রণ হোক।

চুয়াডাঙ্গা বিজিবি-৬ ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল এস এম মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে যশোর রিজিওন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ফরিদ উদ্দিন, কুষ্টিয়া সেক্টর কমান্ডার কর্নেল হ্লামংসহ বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।