আজ শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭, ১০:৩৮ অপরাহ্ন logo

বৃহস্পতিবার, ০৫ নভেম্বর ২০১৫, ০৭:৪৫ পূর্বাহ্ন

আত্মরক্ষার্থে পুলিশকে গুলির নির্দেশ

নিউজ ডেস্ক

জনতার নিউজ২৪ ডটকম

ঢাকাঃ চেকপোস্ট বা টহলকালে কোনোভাবে পুলিশের ওপর হামলা হলে আত্মরক্ষার্থে এবং নিরাপত্তার স্বার্থে পুলিশকে গুলি করার নির্দেশ দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া। এর জন্য  কারোর অনুমতি লাগবে না। একই সঙ্গে চেকপোস্ট বসানোর সময় অন্তত একটি অস্ত্রের চেম্বারে  গুলি ভর্তি রাখারও নির্দেশ দিয়েছেন।
 
বৃহস্পতিবার ডিএমপি সদর দফতরে অনুষ্ঠিত এক জরুরি বৈঠকে তিনি এ নির্দেশনা দেন। বৈঠকে উপস্থিত ছিলেন ডিএমপির বিভিন্ন জোনের উপ-কমিশনার (ডিসি) ও অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) পর্যায়ের কর্মকর্তারা।
 
এ ব্যাপারে ডিএমপি কমিশনার বলেন, রাজধানীর গাবতলী ও আশুলিয়ায় পুলিশের দুইজন সদস্য দুর্বৃত্তদের হাতে নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো দুইজন। এ প্রেক্ষাপটে পুলিশ সদস্যদের সর্বোচ্চ সর্তক থাকার নির্দেশ দেয়া হয়েছে। তিনি বলেন, টহল বা চেকপোস্টে পুলিশ গুলিবিদ্ধ হবে এবং সন্ত্রাসীরা গুলি করে চলে যাবে; পুলিশ গুলি করবে না, এটা হতে পারে না। এ ক্ষেত্রে আত্মরক্ষার্থে তাৎক্ষণিকভাবে গুলি চালাতে হবে।
 
ডিএমপি কমিশনার আরো বলেন, ফৌজদারি কার্যবিধিতে বলা হয়েছে, যে কোনো মানুষের যানমাল রক্ষা ও নিজের আত্মরক্ষার্থে পুলিশ যে কোনো সময় গুলি চালাতে পারবে।
 
বৈঠক সূত্র জানায়, পর্যাপ্ত পুলিশ সদস্য না থাকলে চেকপোস্ট না বসানোর জন্যও বলা হয়েছে। তল্লাশি চৌকিতে দায়িত্ব পালনকালে পুলিশ সদস্যদের বুলেটপ্রুফ জ্যাকেট পরতে বলা হয়েছে। এ ছাড়া চেকপোস্টে অন্তত একটি অস্ত্রে গুলিভর্তি করে রাখতে হবে।
 
গত ২২ অক্টোবর রাজধানীর গাবতলীতে চেকপোস্টে সন্ত্রাসীদের চুরিকাঘাতে পুলিশের সহকারী উপ-পরিদর্শক ইব্রাহিম নিহত হন। তার ১৩ দিনের মাথায় ৪ নভেম্বর সাভারের আশুলিয়ায় একইভাবে চেকপোস্টে পুলিশের ওপর হামলা করে সন্ত্রাসীরা। এতে কনস্টেবল মুকুল হোসেন নিহত হন। আহত হন নূরে আলম নামে এক পুলিশ সদস্য।
 

পুলিশ সদর দফতর সূত্র জানায়, একই ধরনের নির্দেশ পুলিশ সদর দফতর থেকে সারা দেশের পুলিশ কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।