আজ রবিবার, ২২ অক্টোবর ২০১৭, ০১:১৬ পূর্বাহ্ন logo

বৃহস্পতিবার, ০৫ নভেম্বর ২০১৫, ১১:২১ পূর্বাহ্ন

গুণীজন সংবর্ধনা পাচ্ছেন দশজন বিশিষ্ট নাগরিক

তরুণ রাসেল

জনতার নিউজ২৪ ডটকম

ঢাকাঃ শুদ্ধধারার সাহিত্য সাংস্কৃতিক কর্মীদের সংগঠণ শুভজন দেশীয় শিল্প সংস্কৃতির চর্চা ও বিকাশে শক্তিশালী বাহক হিসেবে কর্মময় তিন বছর অতিক্রম করে চতুর্থ বছরে পদার্পন করেছে।

এ উপলক্ষে আগামী ১০ নভেম্বর মঙলবার বিকাল ৫টায় রাজধানীর সেগুনবাগিচাস্থ বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে জমকালো আয়োজনের মধ্যদিয়ে শুভজন’র চতুর্থতম প্রতিষ্ঠা বার্ষিকী, শুভজন পদক ২০১৫ প্রদান, দেশীয় সংস্কৃতিতে অনন্য অবদানের জন্য তারকা ব্যক্তিদের সম্মাননা প্রদান ও জমকালো সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, দূর হয়ে যাক সকল অশুভ প্রত্যয় নিয়ে শুদ্ধধারার সাহিত্য ও সাংস্কৃতিক কর্মীদের সম্মিলনে গঠিত সামাজিক সাংস্কৃতিক সংগঠন শুভজন এর প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে বিগত বছর থেকে প্রবর্তিত হয়েছে ‘শুভজন পদক’ প্রদান। দেশের সার্বিক উন্নয়নে সাহিত্য, সংস্কৃতি, শিল্পকলা বা সমাজ বিনির্মানের বিভিন্ন শাখায় অনন্য অবদানের স্বীকৃতি স্বরুপ বাংলাদেশী নাগরিক বা বাংলাদেশী বংশোদ্ভুত বিদেশী নাগরিকগণকে প্রতি বছর এক বা একাধিক ব্যক্তিকে ‘শুভজন পদক’ প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়।

পদক প্রদানের জন্য গঠিত জুরি বোর্ড প্রাথমিক ভাবে মনোনীত ব্যক্তিবর্গের জীবন ব্যাপী কার্যক্রমের উপর ভিত্তি করে কিংবা বিশেষভাবে আলোচিত শুভকাজের উৎকর্ষের মানদন্ড অনুযায়ী চূড়ান্তভাবে নির্বাচিত ব্যক্তিকে তাঁর অসামান্য অবদানের জন্য এই পদক প্রদান করা হয়ে থাকে। পদক প্রাপ্ত ব্যক্তির জন্য পুরস্কার হিসেবে নগদ দশ হাজার টাকার প্রাইজ বন্ড, শুভজনের নিজস্ব নকশার একটি ক্রেষ্ট ও সনদপত্র এ পুরস্কারের অর্ন্তভূক্ত থাকবে।

কোন ব্যক্তি একবার ‘শুভজন পদক’ পেলে তাঁকে পরবর্তীতে পদকের জন্য বিবেচনা করা হবে না। প্রাথমিকভাবে শুভজন মরনোত্তর পদক দেয়ার কোন সিদ্ধান্ত নেই। শুভজন কর্তৃক প্রবর্তিত দ্বিতীয়বারের মত ‘শুভজন পদক’ ২০১৫ পাচ্ছেন দেশবরেন্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক কামাল লোহানী।

শিল্প সাংস্কৃতিক অঙ্গনে অসামান্য অবদানের প্রতি সম্মান জানিয়ে কামাল লোহানীকে শুভজন পদক- ২০১৫ প্রদানের পাশাপাশি ‘শুভজন’ উপাধীতেও ভূষিত করা হবে। আসছে ১০ নভেম্বর ‘শুভজনের ৪র্থ বর্ষে পর্দাপনের উৎসবে’ আনুষ্ঠানিকভাবে এই পদক তুলে দেয়া হবে।

এছাড়াও শুভজন হিসেবে দেশের বিশিষ্ট দশজন গুণীজনকে শুভজন গুণীজন সংর্বধনা দেয়া হবে। এবার যাঁরা সংর্বধনা পাচ্ছেন তাঁরা হলেন - কবি কাজী রোজী এমপি,নাট্যজন ড. ইনামুল হক, অধ্যাপক ড. শফিক উজ জামান, গীতিকার শহীদুল্লাহ ফরায়জী,কবি নাসির আহমেদ,নজরুল সংগীতশিল্পী ওস্তাদ সালাউদ্দিন আহমেদ,কবি আসলাম সানী,কেন্দ্রিয় ব্যাংকের মহাব্যবস্থাপক এএফএম আসাদুজ্জামান, সাংবাদিক মাহমুদ আল ফয়সাল এবং কন্ঠশিল্পী এসএম তারেক প্রমুখ।