আজ সোমবার, ২০ নভেম্বর ২০১৭, ১১:০২ অপরাহ্ন logo

শুক্রবার, ১৩ নভেম্বর ২০১৫, ১২:৫১ পূর্বাহ্ন

ফেসবুককে ট্র্যাকিং বন্ধের নির্দেশ

নিউজ ডেস্ক

জনতার নিউজ২৪ ডটকম :

ইন্টারনেট ব্যবহারকারীদের ওপর ট্র্যাকিং বন্ধে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে নির্দেশ দিয়েছেন বেলজিয়ামের একটি আদালত।

হ্যাকিংয়ের খবর প্রকাশ করা ওয়েবসাইট হ্যাকরিডের বুধবারের এক প্রতিবেদনে বলা হয়েছে, আদালত মঙ্গলবারের রায়ে বলেছেন, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ফেসবুককে এ ট্র্যাকিং কার্যক্রম বন্ধ করতে হবে, নয়তো প্রতিদিন আড়াই লাখ ইউরো পর্যন্ত জরিমানা গুনতে হবে।

গত জুনে বেলজিয়ামের প্রাইভেসি ওয়াচডগের পক্ষ থেকে আদালতে করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে এ রায় দেওয়া হল। আবেদনে বলা হয়েছে, যারা ফেসবুক ব্যবহার করেন না ট্র্যাকিংয়ের মাধ্যমে তাদের তথ্যও হাতিয়ে নিচ্ছে ফেসবুক।

কিন্তু ফেসবুক কর্তৃপক্ষ দাবি করেছে, এটি একটি বাগ, যার মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারীদের ট্র্যাক করা হয়। এটা বিপজ্জনক নয় বলেও দাবি করেন তারা।

আদালত রায়ে বলেছেন, ফেসবুক একটি বিশেষ কুকি ব্যবহার করে থাকে, যা ফেসবুক ব্যবহার করেন না এমন ব্যক্তির ব্যক্তিগত তথ্যও হাতিয়ে নিতে সক্ষম। কোনো ব্যক্তি ফেসবুক পেজে প্রবেশ করে যদি এ্যাকাউন্ট নাও খোলেন তবুও ওই ব্যক্তির ডিভাইস থেকে অন্তত ২ বছর ধরে তথ্য নিতে পারবে এটি।

বার্তা সংস্থা এএফপিকে দেওয়া এক বিবৃতিতে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, বিশ্বজুড়ে প্রায় ১৫০ কোটি গ্রাহকের এ্যাকাউন্টের নিরাপত্তায় তারা ওই ‘ডেটর’ কুকি ৫ বছর ধরে ব্যবহার করে আসছে।

এর আগে ইউরোপীয় ইউনিয়নের একটি আদালত ফেসবুকের ট্র্যাকিং পদ্ধতির বিরুদ্ধে রায় দেন। আদালত বলেন, এর মাধ্যমে ইউরোপীয়দের ব্যক্তিগত তথ্য যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর হাতে চলে যাচ্ছে।