আজ রবিবার, ২৩ Jul ২০১৭, ০৬:৪৩ পূর্বাহ্ন logo

শুক্রবার, ১৩ নভেম্বর ২০১৫, ১১:৫০ অপরাহ্ন

বিশ্ব ডায়াবেটিস দিবস আজ

নিজস্ব প্রতিবেদক

জনতার নিউজ২৪ ডটকম

ঢাকা: আজ ১৪ নভেম্বর, বিশ্ব ডায়াবেটিস দিবস। বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালন করা হচ্ছে। এবারের দিবসটির প্রতিপাদ্য ‘স্বাস্থ্যসম্মত খাবারই ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণের অন্যতম উপায়’।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এছাড়া শনিবার ডায়াবেটিস দিবসের নানা কর্মসূচি পালন করবে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংগঠন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ তার বাণীতে ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির জন্য সরকারের পাশাপাশি বাংলাদেশ ডায়াবেটিক সমিতি, গণমাধ্যম, অন্যান্য সংস্থা ও স্বেচ্ছাসেবী সংগঠনসহ সুধীজনদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশের উদ্যোগের ফলে দিবসটি ‘জাতিসংঘ দিবস’-এর মর্যাদা লাভ করায় এর তাৎপর্য আমাদের জন্য বিশেষ মর্যাদাপূর্ণ। ডায়াবেটিস রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সমাজের সর্বস্তরে জনসচেতনতা খুবই জরুরি ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার ডায়াবেটিসসহ সব ধরনের রোগ প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টিতে বিভিন্নমুখী কর্মসূচি বাস্তবায়ন করছে। গ্রামে-গ্রামে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করা হয়েছে। প্রায় সাড়ে ১৬ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবায় নিয়োজিত রয়েছে।

ডায়াবেটিস দিবস উপলক্ষে সানোফি বাংলাদেশ এবং বাংলাদেশ ডায়াবেটিক অ্যাসোসিয়েশন সম্মিলিতভাবে বিশেষ নাস্তা এবং র‌্যালির আয়োজন করেছে। আজ সকাল ৮টার দিকে র‌্যালিটি রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউ থেকে শুরু হয়ে শাহবাগে গিয়ে শেষ হবে। সেখানে প্রাতঃরাশ এবং বিনামূল্যে গ্লুকোজ পরিমাপ কার্যক্রম অনুষ্ঠিত হবে।