আজ মঙ্গলবার, ২৮ মার্চ ২০১৭, ১১:৪৭ অপরাহ্ন logo

মঙ্গলবার, ১৭ নভেম্বর ২০১৫, ০৫:১৪ পূর্বাহ্ন

ডিসেম্বরে ট্যানারি স্থানান্তর না করলে প্লট বরাদ্দ বাতিল

নিজস্ব প্রতিবেদক

জনতার নিউজ২৪ ডটকম

ঢাকা: আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে হাজারিবাগ থেকে ট্যানারি সাভারের চামড়া শিল্প নগরীতে স্থানান্তর করতে না পারলে প্লটের বরাদ্দ বাতিল করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

মঙ্গলবার শিল্প মন্ত্রণালয়ে ট্যানারি শিল্প মালিকদের সঙ্গে এক যৌথসভা শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

শিল্পমন্ত্রী বলেন, বৃষ্টি, হরতাল-অবরোধ, নাশকতা ইত্যাদি কারণে শিল্পনগরীর নির্মাণ কাজের অগ্রগতি হয়নি। ৩১ ডিসেম্বরের মধ্যে সিইটিপি (কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার) কাজ সমাপ্ত হবে। এ সময়ের মধ্যে ১শ’ ট্যানারি সাভারে স্থানারের টার্গেট রয়েছে। যারা ৩১ ডিসেম্বরের মধ্যে ট্যানারি সাভারের চামড়া শিল্প নগরীতে স্থানান্তর করতে পারবে না তাদের প্লটের বরাদ্দ বাতিল করা হবে। এর পর উচ্চ আদালতের নির্দেশনা মোতাবেক ওই ট্যানারিগুলোতে গ্যাস, বিদ্যুৎ, পানিসহ সব ধরনের ইউটিলিটি সার্ভিসও বন্ধ করে দেওয়া হবে।

তিনি আরা বলেন, হাজারিবাগের পরিবেশগত কারণে বিদেশি ক্রেতারা এখন অর্ডার দিচ্ছেন না। এ অবস্থায় নিজেদের স্বার্থেই হাজারিবাগ থেকে দ্রুত ট্যানারি স্থানান্তরে আগ্রহী ব্যবসায়ীরা।

সভায় শিল্প সচিব মোশাররফ হোসেন ভূইয়া, বিসিক চেয়ারম্যান আহমদ হোসেন খান, বাংলাদেশ ফিনিস লেদার, লেদার গুডস্ অ্যান্ড ফুট ওয়্যার এক্সপোর্টার্স এসোসিয়েশনের (বিএফএলএলএফইএ) চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এম আবু তাহের, বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের (বিটিএ) চেয়ারম্যান মোঃ শাহিন আহমেদসহ সব মন্ত্রণালয়ের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০০৩ সালে সাভারের কান্দিবৈলারপুর ও চন্দ্রনারায়ণপুর এবং কোরানীগঞ্জের চরনারায়ণপুর মৌজায় প্রায় ২০০ একর জমিতে ১ হাজার ৭৮ কোটি টাকা ব্যয়ে চামড়া শিল্পনগরী স্থাপনের উদ্যোগ নেয়া হয়। সে লক্ষ্যে ট্যানারি শিল্প মালিকদের ১৫৫টি প্লট বরাদ্দ দেয়া হয়েছে।