আজ শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৭, ০৪:২৫ পূর্বাহ্ন logo

মঙ্গলবার, ১৭ নভেম্বর ২০১৫, ০৬:০৮ পূর্বাহ্ন

প্রাথমিক সমাপনী পরীক্ষা ৮ সেট প্রশ্নে

নিজস্ব প্রতিবেদক

জনতার নিউজ২৪ ডটকম

ঢাকা: প্রশ্ন ফাঁস ঠেকাতে ৬৪ জেলাকে আটটি অঞ্চলে ভাগ করে ৮ সেট প্রশ্নে এবার প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা নেবে সরকার। ফলে প্রত্যেক ভাগের জেলার শিক্ষার্থীরা পৃথক প্রশ্নে পরীক্ষা দেবে। আগামী রবিবার থেকে শুরু হচ্ছে এ পরীক্ষা।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জ্ঞানেন্দ্র নাথ বিশ্বাস মঙ্গলবার জানান, ‘প্রশ্ন ফাঁস ঠেকাতে এবার আট সেট প্রশ্নে সারা দেশে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা হবে। প্রাথমিক শিক্ষা অধিদফতর ৬৪ জেলা থেকে আটটি করে জেলা নেবে। প্রত্যেক ভাগের জেলার জন্য আলাদা প্রশ্নপত্র হবে।’

তিনি আরও বলেন, ‘কোন আটটি জেলার জন্য কোন সেট প্রশ্ন তা পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার আগে প্রাথমিক শিক্ষা অধিদফতর ছাড়া কেউ জানবে না। এ ব্যবস্থায় কোন জেলায় প্রশ্ন ফাঁস হলেও অন্য কোন জেলা ক্ষতিগ্রস্ত হবে না।’

প্রাথমিক শিক্ষা অধিদফতরে থেকে জানা গেছে, জেলাগুলোর মধ্য থেকে দৈব চয়ন (লটারি) পদ্ধতিতে আটটি করে জেলা নিয়ে এক একটি অঞ্চল করা হবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, এবছর প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা দেবে ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ শিক্ষার্থী। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ এবং ইবতেদায়ী সমাপনীতে তিন লাখ পাঁচ হাজার ৪৫১ শিক্ষার্থী রয়েছে। যা গত বছরের চেয়ে এক লাখ ৫৯ হাজার ১৯৩ শিক্ষার্থী বেশী।