আজ শুক্রবার, ২৮ এপ্রিল ২০১৭, ১০:২০ পূর্বাহ্ন logo

শুক্রবার, ২০ নভেম্বর ২০১৫, ০১:০৫ পূর্বাহ্ন

'বিশ্বে খাদ্য নিরাপত্তাহীনতা ঘটতে পারে'

নিউজ ডেস্ক

জনতার নিউজ২৪ ডটকম :

জ্বালানি উৎপাদনের জন্য খাদ্য শস্য ব্যবহারের ফলে বিশ্বে খাদ্য সংকট দেখা দিতে পারে বলে হুঁশিয়ারি উচ্চারন করেছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। তিনি বলেন, এতে বিশ্বে খাদ্য নিরাপত্তাহীনতা ঘটতে পারে।

গত ১৮ নভেম্বর বুধবার ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত ৪০তম আন্তর্জাতিক খাদ্যনীতি গবেষণা ইনিস্টিটিউটের এক সম্মেলনে তিনি এই হুঁশিয়ারি উচ্চারন করেন।

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, বায়ো জ্বালানি উৎপাদনে বাজারে খাদ্য শস্যের সংকট সৃষ্টি হতে পারে। বায়ো জ্বালানি উৎপাদনে ভূট্টা ব্যবহারে খাদ্য শস্য হিসেবে ভূট্টার ঘাটতি দেখা দেবে এবং বাজারে ভূট্টার দামও বেড়ে যাবে। অপরদিকে ভূট্টা চাষ ও গম চাষের জমি কমে যাচ্ছে।

বাংলাদেশের অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী মোহম্মদ আব্দুল মান্নানও সম্মেলনে বক্তব্য রাখেন। সম্মেলনে সরকারি নেতৃবৃন্দ, কৃষি বিজ্ঞানী এবং অর্থনীতিবিদগণ যোগ দেন।

সম্মেলনে যোগদানকারীদের মধ্যে অধিকাংশই হলেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জার্মানী, সুইজারল্যান্ড, বেলজিয়াম, অস্ট্রেলিয়া, চিলি, ব্রাজিল, ইথিওপিয়া, চীন, ভারত এবং পাকিস্তানের। তারা খাদ্য নিরাপত্তা, কৃষি ও পুষ্টি, বাজার, বাণিজ্য ও ম্যাক্রো পলিসির ওপর বিভিন্ন ওয়ার্কিং সেশনে যোগ দেন।

মতিয়া চৌধুরী বলেন, আইএফপিআরআই কনভেনশনে বাংলাদেশ একটি বিশাল জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তার জন্য চাল উৎপাদনে স্বাবলম্বিতা অর্জনের জন্য কৃষি, খাদ্য নিরাপত্তা ও পুষ্টির ওপর সর্বাধিক গুরুত্ব দিয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশে কৃষি ও অর্থনৈতিক অগ্রগতিতে ভাল অগ্রগতি হয়েছে। তিনি বলেন, বাংলাদেশ ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদার চ্যালেঞ্জ মোকাবেলা করছে। একই সঙ্গে জলবায়ু পরিবর্তনজনিত সমস্যার প্রভাব এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে পণ্যমূল্য বৃদ্ধির চ্যালেঞ্জ মোকাবেলা করে যাচ্ছে।