আজ সোমবার, ২০ নভেম্বর ২০১৭, ০৭:২৯ অপরাহ্ন logo

রবিবার, ২২ নভেম্বর ২০১৫, ১২:৪৫ পূর্বাহ্ন

বোদায় দ্বিগুন জমিতে আলু চাষ

নুরেহাবিব সোহেল

জনতার নিউজ২৪ ডটকম

পঞ্চগড়ঃ জেলার বোদা উপজেলায় আলূ চাষীরা নবান্নের ধান ঘরে তুলে এখন আগাম আলূ চাষে ব্যস্ত সময় কাটাচ্ছে। আগাম জাতের আলু চাষ করে কৃষকরা লাভবান হওয়ায় এবারও বেশী জমিতে আলু চাষ করছেন।

আগাম জাতের আলূ চাষ করে কৃষক যেমন ভালো দামের আশা করছেন, তেমনি আয়ের সুযোগ সৃষ্টি হয়েছে খেটে খাওয়া মানুষের। কয়েকদিন আগে যে জমির ধান কেটে ঘরে তুলেছে প্রান্তিক কৃষক সেই জমিতে এখন আগাম আলুর বীজ বোপনে ব্যস্ত তারা। কেউবা আগাম আলুর বীজ লাগিয়ে বিক্রির জন্য হাটে তুলছেন। গত বছরের আলুর ভালো ফলন হওয়ায় তাদের আগ্রহ আরো বাড়িয়ে দিয়েছে।

কৃষকেরা জানিয়েছে, কম সময় লাগে বলে এই আলু চাষে আমাদের আগ্রহ বেশী। ধান কাটামাড়াই শেষে জমি পতিত না রেখে আলু চাষে ঝুকে পড়েছি আমরা। উপজেলার নগরকুমারী গ্রামের আলু চাষী দুলাল জানান, আগাম জাতের আলু চাষ করে ভালো দাম পাওয়া যায়। গতবার ৩ বিঘা জমিতে আলু চাষ করেছিলাম এবার দ্বিগুন জমিতে আলু চাষ করছি।

চন্দনবাড়ীর ইউনিয়নের বলবাম হাটের আলু চাষী আঃ জব্বার জানান, ফসলের মাঠে কৃষক ও কৃষি শ্রমিকদের বসে থাকার সময় নেই। ফলে শ্রমিকদের পারিশ্রমিক বৃদ্ধি পেয়েছে। এলাকার অনেক কৃষক বছরের এই সময়ে কাজের অভাবে রাজধানী সহ অন্যান্য জেলাতে কাজের সন্ধানে দিন মুজুরী করতে যেত, তারা এখন মাঠেই ব্যস্ত রয়েছে আলু চাষে। উপজেলা কৃষি অফিস সুত্রে জানায়, এই মৌসুমে বৃষ্টি তুলনামুলক কম হবার কারণে অধিক কুয়াশা হওয়ার আশঙ্কা রয়েছে। সে কারনেই কৃষকদের আগাম আলু চাষে আমরা উৎসাহিত করেছি।