আজ রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০১৭, ০৮:৫৯ পূর্বাহ্ন logo

রবিবার, ২২ নভেম্বর ২০১৫, ০১:১১ পূর্বাহ্ন

২৫ নভেম্ববর শুরু হবে গঙ্গাস্নান ও রাস মেলা

কলাপাড়া প্রতিনিধি

জনতার নিউজ২৪ ডটকম

পটুয়াখালীঃ পটুয়াখালীর কলাপাড়ায় আগামী ২৫ নভেম্বর শুরু হবে হিন্দু ধর্মাবলম্বীদের শ্রীকৃষ্ণের রাস উৎসব ও গঙ্গাস্নান। আগত পূন্যার্থী ও দর্শনার্থীদের বরন করতে আয়োজকরা ব্যাপক প্রস্তুতি নিয়েছে। রাস মেলা ও গঙ্গা স্নানকে ঘিরে কলাপাড়া ও কুয়াকাটাকে সাজানো হয়েছে নতুন সাজে।

লোকনাথ পঞ্জিকা মতে পুর্ণিমা শুরু হবে বুধবার সকাল ৬ টা থেকে ছড়ে যাবে বুধবার দিনগত রাত ৪ টায়। এ হিসাবে সমুদ্র স্নান বুধবার সকালে হবে বলে শ্রীশ্রী মদন মোহন সেবাশ্রমের পুরহিত পরিমল চন্দ্র দাস জানিয়েছেন।

স্থানীয় সনাতন ধর্মালম্বীদের সূত্রে জানা গেছে, শ্রীকৃষ্ণ ও রাধারানী এ ধরাধামে দাপরযুগে মানবকুল শান্তির অমিয়বানী প্রচারে নেমেছিল। তাদের সেই ম্মৃতি ধরে রাখতে কলাপাড়া পৌর শহরের শ্রীশ্রী মদন মোহন সেবা আশ্রম আঙ্গীনায় যুগ যুগ ধরে রাস উৎসব পালন করে আসছে।

প্রতি বছরের ন্যায় এ বছর ৫ দিন ব্যাপী রাস উৎসব পালন করার লক্ষ্যে পুরোদমে কাজ চলছে। রাধা কৃষ্ণের ১৭ জোড়া যুগল প্রতিমা রং তুলির আচঁরে সাজিয়ে তোলা হচ্ছে। মেলায় যোগ দিতে দেশের বিভিন্ন অঞ্চলের ভাসমান দোকানিরা আসতে শুরু করেছে। এ বছর রাস মেলায় লক্ষাধিক লোকের সমাগম হবে বলে আয়োজনকারীরা জানান।

স্থানীয় প্রশাসনের সূত্রে জানা গেছে, গঙ্গাস্নান ও রাসমেলায় আগতদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসনের তরফ থেকে কয়েক স্তরের নিরাপত্তা বেষ্টনী তৈরী করা হবে। যে কোন নাশকতা রোধে পুলিশের পাশাপাশি আনসার বিডিভি, র‌্যাব, বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্য কাজ করবে। আগতদের স্বাস্থ্য সেবা দিতে একটি মেডিকেল টিমও থাকবে।

এছাড়া কলাপাড়া-কুয়াকাটা মহাসড়কের বিভিন্ন পয়েন্টে চেক পোষ্ট বসানো হবে।

কলাপাড়া রাস উদ্যাপন কমিটির আহবায়ক হীরা হাওলাদার স্বপন জানান, ২৪ নভেম্বর মঙ্গলবার অধিবাসের মধ্যদিয়ে রাস উৎসবের শুভ সুচনা হবে।

কুয়াকাটা হোটেল মোটেল ওনার্স এসোশিয়েশনের সাংগঠনিক সম্পাদক রোটারিয়ান মো.জিয়াউর রহমান জানান, আগত দর্শনার্থী ও পূন্যার্থীদের বরণ করতে তাদের হোটেল প্রস্তুত রাখা হয়েছে।

কুয়াকাটা ট্যুরিষ্ট পুলিশ জোনের সিনিয়র সহকারী পুলিশ সুপার মীর ফসিঁউর রহমান জানান, গঙ্গাস্নান ও মেলায় আগত পূণ্যার্থীদের নিচ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে জেলা প্রশাসন ও জেলা পুলিশের সমন্নয় একটি নিরাপত্তা বেষ্টনী তৈরী করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার মো.জাহাঙ্গীর হোসেন সাংবাদিকদের জানান, কলাপাড়া ও কুয়াকাটা রাস উৎসব পালনের জন্য সকল ধরনের নিরাপত্তার ব্যাবস্থা করা হবে।