আজ সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০১৭, ০১:৩২ পূর্বাহ্ন logo

রবিবার, ২২ নভেম্বর ২০১৫, ০২:১৩ পূর্বাহ্ন

সোমবারের সমাপনী পরীক্ষা ৩০ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক 

জনতার নিউজ২৪ ডটকম

ঢাকা: পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ীয় সোমবারের সমাপনী পরীক্ষা ৩০ নভেম্বর একই সময়ে অনুষ্ঠিত হবে।

জামায়াতের ডাকা হরতালের কারণে এ সময়সূচি পরিবর্তন করা হয়েছে বলে জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকতা রবীন্দ্রনাথ রায়।

রবিবার ইংরেজী পরীক্ষার মাধ্যমে এবার প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা শুরু হয়েছে।

এবার মোট ছয়টি বিষয়ের পরীক্ষায় প্রতি বিষয়ে ১০০ করে মোট ৬০০ নম্বর থাকবে। পরীক্ষা শেষ হবে ২৯ নভেম্বর।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, দুটি পরীক্ষায় এবার মোট পরীক্ষার্থী ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন। গত বছর এ সংখ্যা ছিল ৩০ লাখ ৯৫ হাজার ৩২১ জন।

প্রাথমিক সমাপনীতে ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ শিক্ষার্থী ও ইবতেদায়ী সমাপনীতে তিন লাখ পাঁচ হাজার ৪৫১ জন অংশ নিচ্ছে।

পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা দুই লাখ ৩৫ হাজার ৯৫৩ বেশি। এরমধ্যে ছাত্র ১৫ লাখ ১৭ হাজার ১১৬ জন ও ছাত্রী ১৭ লাখ ৩৭ হাজার ৩৯৮ জন।

প্রাথমিক শিক্ষা সমাপনীতে ১৩ লাখ ৫৬ হাজার ৫৫৫ জন ছাত্র ও ১৫ লাখ ৯২ হাজার ৫০৮ জন ছাত্রী অংশ নিচ্ছে। ইবতেদায়ীর পরীক্ষার্থীদের মধ্যে এক লাখ ৬০ হাজার ৫৬১ জন ছাত্র ও এক লাখ ৪৪ হাজার ৮৯০ জন ছাত্রী।

সারাদেশে সাত হাজার ৫২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রাথমিক সমাপনীর জন্য দেশের বাইরে ১১টি কেন্দ্রে পরীক্ষা চলবে।

২০০৯ সালে প্রথম প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। ইবতেদায়ী সমাপনী শুরু হয় আরও এক বছর পর। সেই অনুযায়ী সপ্তমবারের মতো প্রাথমিক সমাপনী ও ষষ্ঠবারের মতো ইবতেদায়ী সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, সারাদেশে ৬৪টি জেলাকে ৮টি গ্রুপে বিভক্ত করে প্রশ্নপত্র বিতরণ সম্পন্ন হয়েছে। দূর্গম এলাকার ৩৭৬টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হয়েছে।

পরীক্ষার সময়সূচি

প্রাথমিক সমাপনীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৪ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৫ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা, ২৯ নভেম্বর গণিত এবং ৩০ নভেম্বর বাংলা পরীক্ষা হবে।

ইবতেদায়ী সমাপনীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৪ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৫ নভেম্বর আরবি, ২৬ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্, ২৯ নভেম্বর গণিত এবং ৩০ নভেম্বর বাংলা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।