আজ বুধবার, ২৩ অগাস্ট ২০১৭, ০৫:৫২ অপরাহ্ন logo

সোমবার, ২৩ নভেম্বর ২০১৫, ০৫:০৪ পূর্বাহ্ন

‘মেয়র আসে, মেয়র যায়, কিন্তু কোর্ট কেস শেষ হয় না’

নিজস্ব প্রতিবেদক 

জনতার নিউজ২৪ ডটকম

 

ঢাকা: উচ্চ আদালতে প্রভাবশালীদের মামলা ও সরকারি প্রতিষ্ঠানগুলোর সমন্বয়হীনতার কারণে রাজধানী ঢাকার সব খাল-ড্রেন বেদখল ও বন্ধ হয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক।

বিশ্বব্যাংকের উদ্যোগে জলবায়ু পরিবর্তনের ফলে ঢাকা শহরের পানি ব্যবস্থাপনা সংক্রান্ত দুটি প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। সোমবার রাজধানীর আগারগাঁওয়ে ঢাকাস্থ বিশ্বব্যাংক কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মেয়র বলেন, ‘প্রভাবশালীদের কারণে ঢাকা শহরের সব খাল-ড্রেন বন্ধ হয়ে যাচ্ছে। ফলে পানি নিষ্কাশন ব্যবস্থা চরম বাধাগ্রস্ত হচ্ছে।’

তবে আগামী কয়েক বছরের মধ্যে খালগুলো দখলমুক্ত করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উচ্চ আদালতে প্রভাবশালীদের রিট মামলা ও মেয়রের অসহায়ত্বের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘মেয়র আসে, মেয়র যায়। কিন্তু কোর্ট কেস শেষ হয় না। খাল-নদী-জায়গা দখলমুক্ত করা হলে সবাই হাইকোর্টে যায় এবং সুবিধা নেয়। ফলে মেয়রের পক্ষে কিছু করার থাকে না।’

নিজেকে ‘চিফ ঝাড়ুদার’ হিসেবে আখ্যায়িত করে আনিসুল হক বলেন, ‘ঢাকা শহরে ৫৬টি সরকারি প্রতিষ্ঠান কাজ করে। আর মেয়র এসব প্রতিষ্ঠানের চিফ ঝাড়ুদার হিসেবে কাজ করেন। এসব প্রতিষ্ঠানের মধ্যে পারস্পরিক কোনো সমন্বয় নেই। সমন্বয় না থাকার কারণে ঢাকার খাল-নদী-জায়গা দখলমুক্ত করা কঠিন হয়ে পড়েছে।