আজ সোমবার, ২০ নভেম্বর ২০১৭, ০৩:১৪ পূর্বাহ্ন logo

সোমবার, ২৩ নভেম্বর ২০১৫, ০৭:৪৫ পূর্বাহ্ন

শিক্ষাখাতে ১৪০০ কোটি টাকা দিচ্ছে এডিবি

নিজস্ব প্রতিবেদক

জনতার নিউজ২৪ ডটকম

ঢাকাঃ দেশের শিক্ষা খাতের উন্নয়নে বড় অংকের ঋণ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রামের আওতায় ১৮ কোটি ৫০ লাখ মার্কিন ডলারের এ ঋণ চুক্তি স্বাক্ষর হয়েছে।

সোমবার বিকেলে শেরে বাংলানগরস্থ পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনীতি সম্পর্ক বিভাগের (ইআরডি) যুগ্ম সচিব সাইফুদ্দিন আহমদ ও এডিবি’র পক্ষে কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগোচি চুক্তিতে স্বাক্ষর করেন।

সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম দেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষা উন্নয়নের একটি কর্মসূচি। কর্মসূচির আওতায় মাধ্যমিক স্তরে পাঠ্যক্রম উন্নয়ন, শিক্ষা পদ্ধতি এবং মাধ্যমিক স্তরে যাতে শিক্ষার্থী ঝরে না পড়ে সে বিষয়ে উদ্যোগ নেওয়া হবে।

এটি এই প্রোগ্রামের আওতায় এডিবির সঙ্গে দ্বিতীয় কিস্তির ঋণ চুক্তি। চুক্তির আওতায় এডিবি বাংলাদেশের শিক্ষা খাতের উন্নয়নে ১৮ কোটি ৫০ লাখ মার্কিন ডলার দিবে। বিনিময় হার অনুযায়ী বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ হয় প্রায় ১ হাজার ৪৬০ কোটি টাকা।

কর্মসূচির আওতায় তিন কিস্তিতে ৫০ কোটি ডলার দেবে এডিবি। প্রথম কিস্তিতে এরই মধ্যে ৯ কোটি ডলার অর্থ দিয়েছে সংস্থাটি। দ্বিতীয় কিস্তিতে আজ ১৮ কোটি ৫০ লাখ ডলারের ঋণ চুক্তি সই হলো। এরপর ২০১৮ সালে ২২ কোটি ৫০ লাখ ডলার দেবে এডিবি।