আজ শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭, ১০:৪২ অপরাহ্ন logo

বুধবার, ২৫ নভেম্বর ২০১৫, ১১:২০ অপরাহ্ন

এক কোটি ডলার পাবে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

জনতার নিউজ২৪ ডটকম :

ছলে, বলে, কৌশলে গঠনতন্ত্র সংশোধন করে গত বছর ক্রিকেটের বিশ্ব সংস্থা আইসিসিকে নিজেদের মুঠোয় ভরে ফেলেছে তিন স্বঘোষিত মোড়ল- ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। এতে ক্ষতিগ্রস্ত আইসিসির বাকি সাত পূর্ণ সদস্য দেশকে শান্ত রাখতে তখনই সান্ত্বনা পুরস্কার দেয়ার ঘোষণা দেয়া হয়েছিল।

তার অংশ হিসেবেই টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে গঠিত তহবিল থেকে সাত সদস্য দেশকে এক কোটি ডলার করে দেবে আইসিসি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) এক কোটি ডলার পাবে। তবে একসঙ্গে নয়। আট বছর ধরে অর্থটা দেবে আইসিসি। ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া বাদে বাকি সাত টেস্টখেলুড়ে দেশকে প্রতি বছর ১.২৫ মিলিয়ন ডলার করে দেয়া হবে।

২০১৬ সালের জানুয়ারিতে প্রথম কিস্তির অর্থ পাবে সাত বোর্ড। টেস্ট তহবিল থেকে তিন মোড়ল বাদে বাকি বোর্ডগুলোকে আগামী আট বছরে ১২.৫ মিলিয়ন ডলার করে দেয়ার পরিকল্পনা ছিল আইসিসির। পরে সেটা ১০ মিলিয়ন ডলারে নেমে এসেছে।

অর্থটা দেয়া হচ্ছে মূলত টেস্ট ক্রিকেটকে টিকিয়ে রাখতে। ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বাইরে টেস্ট সিরিজ আয়োজন করে আর্থিকভাবে লাভবান হতে পারছে না কোন বোর্ডই। অনেক ক্ষেত্রে মোটা অংকের লোকসানও হচ্ছে। গত মাসেই যেমন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম

সিরিজে লোকসান গুনেছে শ্রীলংকা ক্রিকেট। এই ক্ষতি পুষিয়ে নিয়েই গঠন করা হয়েছে টেস্ট তহবিল। যাতে আর্থিকভাবে অলাভজনক বলে টেস্ট সিরিজ আয়োজনে আগ্রহ হারিয়ে না ফেলে বোর্ডগুলো। তবে টেস্ট তহবিলের এই অর্থ ব্যবহারের ক্ষেত্রে কী কী শর্ত পূরণ করতে হবে, তা এখনও জানায়নি আইসিসি।