আজ সোমবার, ২০ নভেম্বর ২০১৭, ০৩:২০ পূর্বাহ্ন logo

শুক্রবার, ২৭ নভেম্বর ২০১৫, ১১:৩০ পূর্বাহ্ন

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১৪তম আসর জানুয়ারিতে

বিনোদন ডেস্ক,

জনতার নিউজ২৪ ডটকম :

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১৪তম আসর বসবে আগামী বছরের জানুয়ারিতে। ২০১৬ সালের ১৪ জানুয়ারি বিকেলে জাতীয় জাদুঘর মিলনায়তনে এর উদ্বোধন হবে। চলবে ২২ জানুয়ারি পর্যন্ত। এর আয়োজন করছে রেইনবো ফিল্ম সোসাইটি। এবারের আয়োজনের প্রতিপাদ্য- ‘উন্নত ছবি, উন্নত দর্শক, উন্নত সমাজ’। উদ্বোধনী ছবি নির্বাচিত হয়েছে রুবাইয়াত হোসেন পরিচালিত ‘আন্ডার কনস্ট্রাকশন’।

রেইনবো চলচ্চিত্র সংসদের সভাপতি ও উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামান জানান, এবারও উৎসব ভাগ করা হয়েছে কয়েকটি বিভাগে। এবার বাংলাদেশসহ বিশ্বের ৬০টি দেশের ১৭০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। প্রতিবারের ধারাবাহিকতায় উৎসব উপলক্ষে ঢাকায় আসবেন কয়েকজন বিদেশি চলচ্চিত্র পরিচালক।

ছবিগুলো দেখানো হবে অস্ট্রেলেশিয়া (অস্ট্রেলিয়া ও এশিয়া) প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড বিভাগ, ট্রিবিউটস, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস বিভাগ, স্পিরিচুয়াল ফিল্মস, উইমেন ফিল্ম ও ইনডিপেনডেন্ট ফিল্মস বিভাগে। উৎসবে ছবিগুলোর প্রদর্শনী হবে রাজধানী শাহবাগের কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন, ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকা ও আমেরিকান সেন্টার মিলনায়তন।

চতুর্দশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে ‘ষষ্ট ঢাকা আন্তর্জাতিক সিনে ওয়ার্কশপ’ অনুষ্ঠিত হবে উৎসব চলাকালে ১৬ থেকে ২১ জানুয়ারি। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) সহযোগিতায় এতে দেশি-বিদেশি ৩৫ জন নবীন চলচ্চিত্র শিক্ষার্থী, সমালোচক ও সাংবাদিক অংশ নেওয়ার সুযোগ পাবেন। আলিয়ঁস ফ্রসেজ মিলনায়তনে উৎসবে নারীর ভূমিকা বিষয়ক সম্মেলন হবে ১৫ ও ১৬ জানুয়ারি।