আজ শনিবার, ১৮ নভেম্বর ২০১৭, ০৬:৪৯ পূর্বাহ্ন logo

শুক্রবার, ২৭ নভেম্বর ২০১৫, ১১:৩৪ অপরাহ্ন

কুমিল্লায় জগন্নাথ দিঘি হানাদার মুক্ত দিবস আজ

কুমিল্লা প্রতিনিধি

জনতার নিউজ২৪ ডটকম

কুমিল্লাঃ আজ ২৮ নভেম্বর। ১৯৭১ সালে এই দিনে কুমিল্লার চৌদ্দগ্রামের জগন্নাথ দিঘি এলাকা হানাদার মুক্ত হয়েছিল। এখানকার ইপিআর ক্যাম্পে পাক হানাদার বাহিনী অবরুদ্ধ থাকার পর রাত প্রায় ৩টার দিকে আগত অতিরিক্ত সেনাবাহিনীর গাড়ি বহরের সহায়তায় তারা ক্যাম্প ত্যাগ করে। এটাই ছিল কুমিল্লার প্রথম হানাদারমুক্ত অঞ্চল।
 
স্থানীয় মুক্তিযোদ্ধারা জানান, ওই এলাকার ডিমাতলী বড় টিলায় ছিল মুক্তি বাহিনীর ক্যাম্প। এই ক্যাম্প প্রধানের দায়িত্বে ছিলেন বীর মুক্তিযোদ্ধা জসিম উদ্দিন আহম্মদ চৌধুরী। তার নেতৃত্বে মুক্তিযোদ্ধারা ছিল বেশ সুসংগঠিত।
 
২৮ নভেম্বর ওই এলাকার পাকহানাদার মুক্ত হওয়ার খবরে সেখানে উপস্থিত হন গণপরিষদ সদস্য যথাক্রমে মীর হোসেন চৌধুরী, হাজী আলী আকবর, আবদুল আউয়াল ও জালাল আহমেদ। তাদের উপস্থিতিতে ক্যাম্প চিফ জসিম উদ্দিন আহম্মদ চৌধুরী  সেখানে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। প্রতিবছরের ন্যায় আজ এ দিবসটি বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে উদযাপন করছে স্থানীয় মুক্তিযোদ্ধারা।
 
প্রথম মুক্তাঞ্চলের পতাকা উত্তোলক বীরমুক্তিযোদ্ধা জসিম উদ্দিন চৌধুরী জানান, প্রথম হানাদারমুক্ত এলাকা হিসেবে এ এলাকাকে স্মরণীয় করে রাখার জন্য বর্ডার গার্ড ক্যাম্প সংলগ্ন জগন্নাথ দিঘি মুক্তাঞ্চল স্মৃতি সৌধ নির্মাণ করতে সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।