আজ মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭, ০৪:১১ অপরাহ্ন logo

রবিবার, ২৯ নভেম্বর ২০১৫, ১২:০১ পূর্বাহ্ন

নাইকো মামলায় সোমবার আত্মসমর্পণ করবেন খালেদা

নিজস্ব প্রতিবেদক

জনতার নিউজ২৪ ডটকম

ঢাকা: দুদকের দায়ের করা নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সোমবার পুরান ঢাকায় অবস্থিত নিম্ন আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করবেন।

শনিবার রাত ১০টায় খালেদা জিয়ার আইনজীবী এ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া ও জয়নুল আবেদীন মেজবাহ বলেন, হাইকোর্টের নির্দেশ অনুযায়ী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সোমবার পুরান ঢাকায় অবস্থিত নিম্ন আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করবেন। ইতোমধ্যে সোমবারের জন্য নাইকো মামলার প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করে ওকালতনামায় খালেদা জিয়ার স্বাক্ষর নেওয়া হয়েছে।

বর্তমানে মামলাটি ঢাকার বিশেষ জজ আদালত-৯ এ বিচারাধীন রয়েছে। ২০১৫ সালের ১৮ জুন খালেদার বিরুদ্ধে নাইকো মামলা স্থগিত করে দেওয়া আদালতের আদেশও বাতিল করা হয়েছে। এ ছাড়া রায় পাওয়ার দুই মাসের মধ্যে নিম্ন আদালতে খালেদা জিয়াকে আত্মসমর্পণ করার নির্দেশ দিয়েছেন আদালত।

বিচারপতি মো. নুরুজ্জামান ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। জামিনের বিষয়ে আদালত বলেন, নিম্ন আদালতে আত্মসমর্পণ করার পর আদালত খালেদাকে পরবর্তী সময়ের জন্য জামিন দেওয়ার বিষয়ে অবশ্যই বিবেচনা করবেন।

নাইকো মামলা

ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তি করে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকা ক্ষতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে এ মামলা দায়ের করে দুদক।

২০০৭ সালের ৯ ডিসেম্বর দুদকের তৎকালীন সহকারী পরিচালক (বর্তমানে উপ-পরিচালক) মুহাম্মদ মাহবুবুল আলম বাদী হয়ে রাজধানীর তেজগাঁও থানায় মামলাটি করেন।

দুদকের তৎকালীন সহকারী পরিচালক (বর্তমানে উপ-পরিচালক) এস এম সাহিদুর রহমান তদন্ত করে ২০০৮ সালের ৫ মে এ মামলার অভিযোগপত্র দাখিল করেন। অভিযোগপত্রে খালেদা জিয়াসহ ১১ জনকে আসামি করা হয়। পরে এ মামলার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন খালেদা জিয়া।

২০০৮ সালের ১৫ জুলাই নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম দুই মাসের জন্য স্থগিত করা হয়। পরবর্তী সময়ে স্থগিতাদেশের মেয়াদ কয়েক দফায় বাড়ানো হয়। খালেদা জিয়া এ মামলায় জামিনে রয়েছেন।