আজ সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০১৭, ০১:২১ পূর্বাহ্ন logo

রবিবার, ২৯ নভেম্বর ২০১৫, ১২:২৬ অপরাহ্ন

আকাশপথে সন্ত্রাসী হামলার হুমকিতে নয়াদিল্লি

নিউজ ডেস্ক

জনতার নিউজ২৪ ডটকম :

ভারতের রাজধানী নয়াদিল্লি আকাশপথে সন্ত্রাসী হামলার হুমকির মধ্যে রয়েছে। ইরাক ও সিরিয়া ভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটসহ (আইএস) আরো বেশ কয়েকটি সন্ত্রাসী সংগঠনের পক্ষ থেকে এই হামলার আশঙ্কা করা হচ্ছে।  ভারতীয় গণমাধ্যমসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যমে ইতোমধ্যেই এই খবর প্রকাশিত হয়েছে।
 
ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, নিরাপত্তা সংস্থাগুলো এ ধরনের হামলা ঠেকাতে প্রয়োজনীয় সব পদক্ষেপই গ্রহণ করছে। এর অংশ হিসেবেই নিরাপত্তা সংস্থাগুলো দেশটির রাজধানী নয়াদিল্লিতে আকাশপথে হামলার শিকার হতে পারে এমন সম্ভাব্য ১৫টি স্থান চিহ্নিত করেছে।
 
ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতে দেশটির যে স্থানগুলো আকাশপথে সন্ত্রাসী হামলার শিকার হওয়ার হুমকির মধ্যে রয়েছে সেগুলো হল- প্রধানমন্ত্রীর বাসভবন, ভাইস প্রেসিডেন্ট ও স্বরাষ্ট্র মন্ত্রীর বাসভবন, রাষ্ট্রপতি ভবন, রাজপথ, ইন্ডিয়া গেট। এছাড়াও সিবিআই, সিআইএসএফ ও বিএসএফ এর মতো নিরাপত্তা সংস্থাগুলোর সদর দফতর যে ভবনে অবস্থিত সেই ভবনও এই হুমকির মধ্যে রয়েছে।
 
ভারতীয় নিরাপত্তা সংস্থাগুলোকে দেশটির বিমানবাহিনী (আইএএফ) কর্তৃক ‘অ-বন্ধুসুলভ’ ঘোষিত যে কোনো অচেনা ও সন্দেহভাজন উড়ন্ত বস্তুকে গুলি করে নামানোর আদেশ দেয়া হয়েছে।
 
এক কর্মকর্তা বলেন, ‘দিল্লি ভারতের সবচেয়ে সংবেদনশীল শহর। শহরটি বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীর হামলার হুমকির মধ্যে রয়েছে। তবে আকাশ পথে হামলার হুমকিকেই এখন সবচেয়ে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। আকাশ পথে দিল্লিতে সন্ত্রাসী হামলা হতে পারে মর্মে গোয়েন্দা সংস্থাগুলোর কাছেও তথ্য রয়েছে। ফলে সরকারও এ ধরনের হামলার হুমকি মোকাবেলায় প্রতিরোধ পরিকল্পনা প্রণয়নে মনোযোগ দিয়েছে।’
 
গত মাসে দিল্লি বিমান বন্দরে একটি সন্দেহভাজন ড্রোন দেখা গেছে।