আজ মঙ্গলবার, ২৮ মার্চ ২০১৭, ১১:৪২ অপরাহ্ন logo

সোমবার, ৩০ নভেম্বর ২০১৫, ০২:১৩ পূর্বাহ্ন

নাইকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিন

নিজস্ব প্রতিবেদক

জনতার নিউজ২৪ ডটকম

ঢাকা: নাইকো দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে আদালত তা মঞ্জুর করেছেন। এ ছাড়া মামলার অভিযোগ গঠনের শুনানির জন্য ২৮ ডিসেম্বর দিন ধার্য করা হয়েছে।

সোমবার দুপুরে ঢাকার বিশেষ জজ-৯-এর আদালত এ জামিন আবেদন মঞ্জুর করেন।

এর আগে আজ দুপুর সোয়া ১২টার দিকে ঢাকা মহানগর দায়রা জজ আদালত প্রাঙ্গণে পৌঁছান তিনি। বেলা সোয়া ১১টার দিকে গুলশানে তার নিজ বাসা ‘ফিরোজা’ থেকে ঢাকার বিশেষ জজ আদালতের উদ্দেশে রওনা দেয় বিএনপির চেয়ারপারসনের গাড়িবহর।

নাইকো দুর্নীতি মামলার বৈধতা নিয়ে খালেদার করা আবেদন গত ১৮ জুন খারিজ করে দেন হাইকোর্ট। সেই সঙ্গে মামলার ওপর থেকে স্থগিতাদেশ তুলে নিয়ে বিএনপি নেত্রীকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়।

এক-এগারোর সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের সময় খালেদা জিয়া গ্রেফতার হওয়ার পর ২০০৭ সালের ৯ ডিসেম্বর তার বিরুদ্ধে তেজগাঁও থানায় নাইকো দুর্নীতি মামলা দায়ের করে দুদক। পরের বছর ৫ মে খালেদাসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়।

খালেদা জিয়া উচ্চ আদালতে গেলে ২০০৮ সালের ৯ জুলাই দুর্নীতির এই মামলার কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট, সেই সঙ্গে দেওয়া হয় রুল। ২০০৮ সালের ৯ সেপ্টেম্বর এ মামলায় জামিন পান খালেদা।

নাইকোকে কাজ দিয়ে রাষ্ট্রের ক্ষতি করার অভিযোগে বিএনপি চেয়ারপারসনের সঙ্গে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বিরুদ্ধেও একই দিনে আরেকটি মামলা করেছিল দুদক। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০১০ সালের মার্চে হাইকোর্ট ওই মামলা বাতিল করে দেন। এতে বলা হয়, হয়রানি করার উদ্দেশ্যেই মামলাটি করা হয়েছিল।