আজ সোমবার, ২১ অগাস্ট ২০১৭, ০৫:০৮ পূর্বাহ্ন logo

বুধবার, ২৬ Jul ২০১৭, ০৭:১২ অপরাহ্ন

লিলিকে ছাড়িয়ে আরেকটি বিশ্বরেকর্ডের সামনে অশ্বিন

ক্রীড়া ডেস্ক,

জনতার নিউজ২৪ ডটকম :রেকর্ড তো আগেই গড়া হয়েছিল। গল টেস্টের প্রথম দিন একাদশে জায়গা পেয়েই সেই রেকর্ড পূর্ণতা পেল। ভারতীয় অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন বুধবার গল টেস্টে নেমে ছোট্ট এক মাইলফলক গড়ার পাশাপাশি দারুণ এক রেকর্ডও গড়েন। ৫০ টেস্টে সর্বাধিক উইকেট নেয়ার বিশ্বরেকর্ড গড়েন এই ভারতীয় বোলার। এক্ষেত্রে তিনি অস্ট্রেলিয়ার কিংবদন্তি বোলার ডেনিস লিলির তিন যুগ আগের রেকর্ড ভেঙেছেন।

এতদিন ধরেই ৫০ টেস্টে সর্বোচ্চ ২৬২ উইকেট নেয়ার রেকর্ড ছিল লিলির দখলে। ২৩.৪০ গড়ে এই উইকেটগুলো নিয়েছিলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার। ম্যাচ খেলার ফিফটি পূর্ণ করার আগেই লিলিকে ছাড়িয়ে গিয়েছিলেন অশ্বিন। বুধবার গল টেস্টের একাদশে জায়গা করে নেয়ার মধ্য দিয়েই সেই রেকর্ড পূর্ণতা পেল।

৪৯ টেস্টে ইতোমধ্যেই অশ্বিনের নামের পাশে ২৭৫ উইকেট। টেস্ট ক্রিকেটে দ্রুততম ২৫০ উইকেট নেয়ার বিশ্বরেকর্ডও এই ভারতীয় অফস্পিনারের দখলে। এবার লিলির কাছ থেকে আরেকটি রেকর্ড দখলে নিলেন অশ্বিন।

অশ্বিন ও লিলির কাছে রয়েছেন ডেল স্টেইন। ৫০ টেস্টে ২৬০ উইকেট নিয়েছিলেন এই দক্ষিণ আফ্রিকান পেসার। ২২.৯১ গড়ে এই উইকেটগুলো নেন প্রোটিয়া পেস ব্যাটারি।

এদিকে আরেকটি বিশ্বরেকর্ড হাতছানি দিয়ে ডাকছে অশ্বিনকে। গল টেস্টসহ আগামী ছয় টেস্টে ২৫ উইকেট নিতে পারলেই দ্রুততম ৩০০ উইকেটের বিশ্বরেকর্ড গড়তে পারবেন ভারতীয় স্পিনার। ৫৬ টেস্টে ৩০০ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড আপাতত লিলির দখলে। পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে পারলে অজি কিংবদন্তিকে ছাড়িয়ে আরেকটি বিশ্বরেকর্ড গড়তে পারবেন অশ্বিন।