আজ সোমবার, ২১ অগাস্ট ২০১৭, ০৫:০৭ পূর্বাহ্ন logo

শুক্রবার, ২৮ Jul ২০১৭, ০৭:০৭ অপরাহ্ন

কাল শুরু হচ্ছে ঢাকা পানি সম্মেলন

নিউজডেস্ক

জনতার নিউজ২৪ ডটকম :আগামীকাল শনিবার শুরু হচ্ছে দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া, পূর্ব এশিয়া ও ডেল্টা কোয়ালিশনভুক্ত অঞ্চলের ২৭টি দেশের দুই দিনব্যাপী  'ঢাকা পানি সম্মেলন ২০১৭'। ঢাকায় প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ২৯ ও ৩০ জুলাই অনুষ্ঠিতব্য দুই দিনব্যাপী পানি সম্মেলনে এবারের প্রতিপাদ্য হচ্ছে টেকসই উন্নয়নে পানি।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে পানির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে খাদ্য নিরাপত্তাসহ এসডিজির সাতটি অভিষ্ঠ লক্ষ্যকে সামনে রেখে এ পানি সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া, পূর্ব এশিয়া ও ডেল্টা কোয়ালিশনভুক্ত অঞ্চলের ২৭টি দেশের মন্ত্রী- প্রতিমন্ত্রীসহ ৮২ জন বিদেশি প্রতিনিধি অংশগ্রহণ করবেন।

নিরাপদ পানির গুরুত্ব উপলব্ধি করে এসডিজির ১৭টি লক্ষ্যের মধ্যে ১ নম্বর লক্ষ্য হচ্ছে সরাসরি পানির সঙ্গে সম্পৃক্ততা। এসডিজি ৬ এর অধীনে ছয়টি পৃথক লক্ষ্যে নির্ধারণ করা হয়েছে। এর অগ্রগতি পর্যালোচনার জন্যও আটটি ইন্ডিকেটর নির্ধারণ করা হয়েছে। এসডিজি ৬ ছাড়াও এসডিজি'র আরও সাতটি লক্ষ্য প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পানি ব্যবস্থাপনার সঙ্গে সম্পর্কিত।

সম্মেলনে নিরাপদ পানি, স্যানিটেশন, পানির গুণগত মান, ব্যবহার এবং সমন্বিত পানি ব্যবস্থাপনার ওপর চারটি কারিগরি আলোচনা পর্ব অনুষ্ঠিত হবে। আলোচনা পর্বসমূহে আটটি সুনির্দিষ্ট বিষয়ের ওপর বিশেষজ্ঞ পরামর্শ ও মতামত গ্রহণ করা হবে। সম্মেলনের শেষ পর্যায়ে অংশগ্রহণকারী দেশগুলোর সঙ্গে সুপারিশক্রমে গৃহীত হবে 'ঢাকা পানি ঘোষণাপত্র'।