আজ বুধবার, ২৩ অগাস্ট ২০১৭, ১২:৩০ পূর্বাহ্ন logo

রবিবার, ০৪ Jun ২০১৭, ০৫:২২ পূর্বাহ্ন

ভারত-পাকিস্তান মহারণ আজ

নিউজডেস্ক

 

জনতার নিউজ২৪ ডটকম :

ক্রিকেটের সবচেয়ে কাক্সিক্ষত দ্বৈরথ দিয়েই চ্যাম্পিয়ন্স ট্রুফি অভিযান শুরু করতে যাচ্ছে ভারত ও পাকিস্তান। যেকোনো মঞ্চে সব সমীকরণ একপাশে সরিয়ে রেখে ভারত পাকিস্তান মহারণ মানেই মর্যাদার লড়াই। যে লড়াইয়ে জয় ছাড়া দু’দল অন্য কিছু ভাবতেই পারে না। চিরবৈরী দুই পড়শি চ্যাম্পিয়ন্স ট্রুফিতে নিজেদের প্রথম ম্যাচেই আজ মুখোমুখি। বার্মিংহামের এজবাস্টনে অগ্নিগর্ভ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৩টা ৩০ মিনিটে।

এ ম্যাচ ঘিরে দু’দেশের সমর্থকদের মধ্যে উন্মাদনা তুঙ্গে। শক্তির বিচারে এবার অনেক এগিয়ে ভারত। তবে এ ধরনের ম্যাচে চাপ সামলানোটাই গুরুত্বপূর্ণ। দু’দেশের সমর্থকরা হার মানতেই পারে না। আইসিসির টুর্নামেন্টগুলোতে ভারত দারুণভাবে চাপ সামলে বেশি জয় পেয়েছে। আর এবার ভারতকে অন্যতম ফেভারিট মনে করা হচ্ছে। সেখানে পাকিস্তানকে ধরা হচ্ছে এবারের টুর্নামেন্টে সবচেয়ে দুর্বল দল।

এখন পর্যন্ত দু’দল ১২৭ বার মুখোমুখি হয়েছে। ভারত ৫১ এবং পাকিস্তান জিতেছে ৭১ বার। ওয়ানডে ও টি ২০ বিশ্বকাপে ১১ বারের মুখোমুখিতে সব ম্যাচেই জিতেছে ভারত। তবে চ্যাম্পিয়ন্স ট্রুফিতে তিনবার মুখোমুখি হয়ে দু’বার জিতেছে পাকিস্তান। দু’দেশের সাবেক ক্রিকেটাররাও এগিয়ে রাখছেন ভারতকে।

দু’দেশের রাজনৈতিক টানাপড়েনের কারণে ২০১৩ সালের পর আর দ্বিপাক্ষিক সিরিজে দেখা হয়নি তাদের। ভারত-পাকিস্তান দ্বৈরথের জন্য আইসিসির টুর্নামেন্টগুলোই এখন শেষ ভরসা। চ্যাম্পিয়ন্স ট্রুফির সৌজন্যে বহুদিন পর সেই আগুনে লড়াইয়ের আঁচ গায়ে মাখার সুযোগ মিলেছে।

সম্ভাব্য ভারত একাদশ : রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, যুবরাজ সিং, এমএস ধোনি, কেদার যাদব, হার্ডিক পান্ডে, রবীন্দ্র জাদেজা, জাসপ্রিত বুমরাহ/মোহাম্মদ সামি, ভুবনেশ্ব^র কুমার ও উমেশ যাদব/রবিচন্দ্রন অশ্বিন।

সম্ভাব্য পাকিস্তান একাদশ : আজহার আলী, আহমেদ শেহজাদ, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, সরফরাজ আহমেদ (অধিনায়ক), ইমাদ ওয়াসিম, ফাহিম আশরাফ, মোহাম্মদ আমির, জুনায়েদ খান ও হাসান আলী।