আজ শনিবার, ১৯ অগাস্ট ২০১৭, ০৩:২৬ অপরাহ্ন logo

বুধবার, ০৭ Jun ২০১৭, ০১:৪৬ অপরাহ্ন

যেভাবে শেষ চারে যাচ্ছে বাংলাদেশ

নিউজডেস্ক

 

জনতার নিউজ২৪ ডটকম :

সৌভাগ্য বলুন আর যাই বলুন, চ্যাম্পিয়ন্স ট্রফিতে এখনও টিকে থাকার জন্য সবার আগে বৃষ্টিকে ধন্যবাদ জানানো উচিত বাংলাদেশের। সোমবার ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রায় নিশ্চিত হার থেকে বাংলাদেশকে বাঁচিয়ে দিয়েছে বৃষ্টি। ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় বৃষ্টির আশীর্বাদে পাওয়া এক পয়েন্টই বাঁচিয়ে রেখেছে মাশরাফিদের স্বপ্ন।

এতে এ-গ্রুপের সমীকরণ বেশ জটিল হয়ে উঠলেও সেমিফাইনালের আশা টিকে রয়েছে বাংলাদেশের। সেই সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারানোর পাশাপাশি গ্রুপের অন্য দুটি ম্যাচের ফলও থাকতে হবে অনুকূলে।


প্রথম শর্ত হল, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততে হবে ইংল্যান্ডকে। কাল হয়ে গেছে ইংল্যান্ড- নিউজিল্যান্ড ম্যাচ। কার্ডিফে ইংল্যান্ড জিতে থাকলে নেট রানরেটের হিসেবে যেতে হবে না বাংলাদেশকে। তখন শেষ ম্যাচে ইংল্যান্ড যদি অস্ট্রেলিয়াকে হারাতে পারে, সেক্ষত্রে নিউজিল্যান্ডের বিপক্ষে জিতলেই সেমিফাইনালে চলে যাবে বাংলাদেশ।

নিউজিল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে দুটি ম্যাচই বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় দুই পয়েন্ট নিয়ে ভীষণ বেকায়দায় রয়েছে অস্ট্রেলিয়া। এখন ইংল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচটা জিততেই হবে স্মিথদের। হারলেই বিদায়।

ইংল্যান্ডের কাছে আট উইকেটে হারার পর গত পরশু অস্ট্রেলিয়ার বিপক্ষেও নিশ্চিত হারের পথে ছিল বাংলাদেশ। তামিম ইকবালের ৯৫ রানের ইনিংস ছাড়া গোটা দলের পারফরম্যান্স ছিল এদিন লন্ডনের আকাশের মতোই গুমোট। বাংলাদেশকে ১৮২ রানে গুটিয়ে দেয়ার পর ১৬ ওভারে এক উইকেটে ৮৩ তুলে ফেলেছিল অস্ট্রেলিয়া। আর মাত্র চার ওভার খেলা হলেই জিতে যেত তারা। কিন্তু অস্ট্রেলিয়াকে হতাশায় ডুবিয়ে শেষ হাসি হাসে বৃষ্টিই।

বাংলাদেশ সময় রাত ২টা ১৭ মিনিটে আসে ম্যাচ পরিত্যক্ত হওয়ার ঘোষণা। ডার্কওয়ার্থ-লুইস পদ্ধতিতে দু’দল অন্তত ২০ ওভার করে ব্যাট করার সুযোগ না পেলে ম্যাচ পরিত্যক্ত হিসেবে গণ্য হয়। এ নিয়েমটাই বাঁচিয়ে দিয়েছে বাংলাদেশকে। এখন পড়ে পাওয়া সুযোগটাই কাজে লাগাতে চান অধিনায়ক মাশরাফি মুর্তজা। ২০১৫ বিশ্বকাপে একইভাবে অস্ট্রেলিয়ার বিপক্ষে পয়েন্ট ভাগাভাগি হওয়াটা কোয়ার্টার ফাইনালের পথে এগিয়ে দিয়েছিল বাংলাদেশকে।

সেটাই মনে পড়ছে মাশরাফির, ‘ ২০১৫ বিশ্বকাপের কথা খুব মনে পড়ছে আমার। সেবার অস্ট্রেলিয়া ম্যাচ থেকে পাওয়া এক পয়েন্ট কোয়ার্টার ফাইনালে যেতে দারুণ সহায়ক হয়েছিল। এবারও সুযোগ আছে। শেষ পর্যন্ত কী হবে আমরা জানি না। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে জিততেই হবে। অন্য ম্যাচগুলোর ফলের দিকেও তাকিয়ে থাকতে হবে। সুযোগ যেহেতু আছে, নিউজিল্যান্ডের বিপক্ষে জেতাটাই এখন মূল কাজ।