আজ রবিবার, ২২ অক্টোবর ২০১৭, ০৪:০৮ অপরাহ্ন logo

শনিবার, ২০ মে ২০১৭, ০১:৫৫ পূর্বাহ্ন

কম ঘুমে বন্ধু বিচ্ছেদ!

নিউজডেস্ক

 

জনতার নিউজ২৪ ডটকম :

অনেকেই আছেন যাদের ঘুম নিয়ে প্রায় সমস্যা হয়। কোনোদিন ঘুমের ওষুধ না খেলে ওই দিন হয়তোবা সারা রাত এপাশ-ওপাশ করে কাটাতে হবে।
এই অনিদ্রা বা কম ঘুম কিন্তু আপনার বন্ধু বিচ্ছেদ ঘটানোর জন্য যথেষ্ট।


সুইডেনের কারোলিনস্কা ইউনিভার্সিটি ও নিউ ইয়র্ক ইউনিভার্সিটির এক যৌথ গবেষণায় উঠে এসেছে এমন ফলাফল। রয়্যাল সোসাইটি ওপেন সায়েন্স জার্নালে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

এ গবেষণা চালানো হয় ২৫ জন ব্যক্তির ওপর। প্রথমে দু'রাত পর্যাপ্ত ঘুমানোর (সাড়ে ৭ ঘণ্টা) পর সকালে উঠে তাদের ছবি তোলা হয়। এরপর দু'রাত খুব কম ঘুমানোর (গড়ে ৪ ঘণ্টা ১৫ মিনিট) পর সকালে তাদের আবার ছবি তোলা হয়।

প্রতিবারই ছাইরঙা টি-শার্ট পরে, চুল টেনে বাঁধা, মুখে কোনো মেকআপ ছাড়া তাদের ছবি তোলা হয়। এরপর ১২২ জনকে সেই ছবিগুলো দেখানো হয়।

বলা হয় তাদের সৌন্দর্য, স্বাস্থ্য, চেহারায় ক্লান্তভাব ও বিশ্বাসযোগ্যতা নিয়ে মতামত দিতে। সেই সঙ্গেই জানতে চাওয়া হয় ছবির মানুষগুলোর সঙ্গে তারা বন্ধুত্ব করতে চাইবেন কিনা।

এতে দেখা গেছে, চেহারায় ক্লান্ত ও অস্বাস্থ্যকর ভাব থাকলে তাদের প্রতি কেউই আকৃষ্ট হন না। তাদের বিশ্বাসযোগ্য বন্ধুও মনে করেন না।

কারোলিন্সকা ইউনিভার্সিটির গবেষক টিনা সানডেলিন বলেন, যখন আমরা কম ঘুমাই এবং ক্লান্ত থাকি, তখন চেহারাতেই সেই ছাপ স্পষ্টভাবে ফুটে ওঠে।

তিনি বলেন, কফি ও মেকআপ দিয়ে অনেকে সেই চেহারা ঢাকার চেষ্টা করলেও সাধারণত তাদের প্রতি কেউ বিশেষ আকৃষ্ট হন না। বন্ধুরাও এদের সঙ্গে থাকলে ইতিবাচক বোধ করেন না এবং ধীরে ধীরে দূরে সরে যেতে থাকেন।