আজ বুধবার, ২৩ অগাস্ট ২০১৭, ০৬:০৩ অপরাহ্ন logo

সোমবার, ২৯ মে ২০১৭, ০৩:৪৮ অপরাহ্ন

বিজয়ী অ্যাপের কথা

 

নিউজডেস্ক

 

জনতার নিউজ২৪ ডটকম :

 
৩ মে অ্যাপস প্রতিযোগিতায় বিজয়ীদের সঙ্গে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, বুয়েটের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, বাংলাদেশে বিশ্বব্যাংকের অপারেশনস অফিসার মোখলেসুর রহমান, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান এবং অন্য অতিথিরা l ছবি: আবদুস সালামমোবাইল ফোনের জন্য অ্যাপ বানাতে হবে। এই নিয়ে প্রতিযোগিতা। এর জন্য প্রথমে ধারণা জমা দিতে হবে, তারপর ধাপে ধাপে তৈরি করে ফেলতে হবে সত্যিকারের অ্যাপ। একটা ধাপে অ্যাপ নিয়ে প্রচারণাও চালাতে হয়েছে। আর সেরা অ্যাপ নির্মাতা দল পাবে ১০ লাখ টাকা। গত বছরের ২৪ মে শুরু হওয়া ‘ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা-২০১৬’-এর ফলাফল ঘোষণা করা হলো ২৩ মে। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে অনুষ্ঠানে চ্যাম্পিয়ন পুরস্কার পেল মুক্তিযুদ্ধের গল্প নিয়ে স্মার্টফোনে খেলার উপযোগী গেম ‘গেরিলা ব্রাদার্স’। নির্মাতা বনি ইউসুফ পেলেন ১০ লাখ টাকার পুরস্কার। এ ছাড়া তিনটি বিভাগে তিনটি করে অ্যাপ পুরস্কৃত হয়। প্রতি বিভাগে প্রথম পুরস্কার ছিল দুই লাখ টাকা। এথিকস অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেড (ইএটিএল) এবং প্রথম আলো আয়োজিত এই প্রতিযোগিতা আয়োজনে সহযোগী ছিল তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ। পৃষ্ঠপোষক ছিল বিশ্বব্যাংক ও কানাডা। প্রতিযোগিতার চতুর্থ আয়োজনে বিজয়ী অ্যাপগুলো নিয়ে এই আয়োজন। লিখেছেন এস এম নজিবুল্লাহ চৌধুরী

চ্যাম্পিয়ন পুরস্কার হাতে বনি ইউসুফচ্যাম্পিয়ন গেরিলা ব্রাদার্স

মাতৃভূমির জন্য যুদ্ধ করতে গেরিলা ব্রাদার্স গেমে কামাল আর তমাল দুই ভাইকে পরিচালনা করবে গেমাররা। কৌশলগতভাবে আড়াল থেকে গুলি করা এবং জাইরোস্কপ দিয়ে নিশানা ঠিক করার পদ্ধতি রয়েছে এতে—এমনটাই বলেছেন বনি ইউসুফ।

১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট তুলে ধরার জন্য গেরিলা ব্রাদার্স গেমটিতে মুক্তিযুদ্ধের আবহ তৈরি করা হয়েছে। এতে দুজন গেমার প্রতিদ্বন্দ্বী হিসেবে খেলতে পারবেন। অবশ্য একা একাও খেলা যাবে। সে ক্ষেত্রে গেমারকে বেছে নিতে হবে কামাল কিংবা তমালকে। বনি ইউসুফ আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সাবেক ছাত্র। এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার আগে থেকেই তাঁর অ্যাপ বানানোর অভিজ্ঞতা ছিল। এর আগে স্বীকৃতিও পেয়েছেন অ্যাপ বানানোর বিভিন্ন প্রতিযোগিতায়। বছর দুয়েক ধরে গেম ডেভেলপার হিসেবে কাজ করছেন। এই গেম নিয়ে ভবিষ্যৎ লক্ষ্য কী? বনি ইউসুফ বলেন, ‘আরও নতুন ধাপ যোগ করা হবে।’ পুরস্কারের টাকা দিয়ে নাকি গেম বানানোর জন্য ভালো মানের প্রযুক্তি পণ্য কিনবেন তিনি।

পুরস্কার হাতে প-তে পড়া, খ-তে খেলা অ্যাপ নির্মাতারাশিক্ষা, ব্যবসা ও কৃষি বিভাগ

বিজয়ী প-তে পড়া, খ-তে খেলা

‘প্রতিযোগিতায় যখন ধারণাপত্র জমা দিই, তখন পর্যন্ত অ্যাপ তৈরির ব্যাপারে কোনো ধারণাই ছিল না আমাদের। এমনকি প্রোগ্রামিং ভাষাও জানা ছিল না কারও। প্রতিযোগিতা চলাকালীন নিজেদের প্রচেষ্টায় অ্যাপ বানানো শিখেছি।’ বলছিলেন ‘প-তে পড়া, খ-তে খেলা’ অ্যাপ নির্মাতাদের দলনেতা মো. জসিম উদ্দিন। দলের অন্য সদস্যরা হলেন মো. মনিরুজ্জামান, আবদুর রাহমান ও মো. ইমাম হোসেন। তাঁরা সবাই ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস, এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির শিক্ষার্থী।

শিশুদের অক্ষরজ্ঞান, ছড়া, কবিতা ইত্যাদি চিত্রভিত্তিক উপস্থাপনার মাধ্যমে দেখানো হয়েছে এই অ্যাপে। এসব অবশ্য বিভাগ অনুযায়ী সাজানো রয়েছে। বিভাগগুলো হলো বাংলা, ইংরেজি, আরবি, সাধারণ জ্ঞান ও নৈতিক শিক্ষা। এমন অ্যাপ তৈরির ব্যাপারে জসিম উদ্দিন বলেন, শিশুরা এখন স্মার্টফোনে অনেকটা সময় কাটায়। স্মার্টফোনে তাদের এই সময়কে কীভাবে শিক্ষামূলক কাজে ব্যবহার করা যায়, সে উদ্দেশ্য থেকেই এই অ্যাপ বানানো হয়েছে।

দ্বিতীয় পুরস্কার: আইসিটি টিউটর (নির্মাতা: রাশিদ আল শাফি, মাহমুদুল হাসান, মো. ইমরান হোসেন ও রাকিবুল হুদা)।

তৃতীয় পুরস্কার: প্রেপমেট (নির্মাতা: রবিন খান, আনোয়ারুল ইসলাম, হাসান হাফিজ ও আতিকুল ইসলাম)।

প্রথম পুরস্কার গ্রহণ করছেন অ্যান্ড্রয়েড ডিফেন্ডার অ্যাপ নির্মাতারাস্বাস্থ্য ও জীবনযাপন বিভাগ
প্রথম স্থানে অ্যান্ড্রয়েড ডিফেন্ডার

অ্যান্ড্রয়েড ফোনের নিরাপত্তা নিশ্চয়তায় কার্যকর ব্যবস্থা নিয়ে তৈরি করা হয়েছে অ্যান্ড্রয়েড ডিফেন্ডার অ্যাপ। যা অফলাইনেও ব্যবহার করা সম্ভব। অ্যাপের অন্যতম সুবিধাগুলোর মধ্যে রয়েছে হারিয়ে যাওয়া ফোনের অবস্থান ট্র্যাকিং এবং তথ্য প্রেরণ। এই অ্যাপটি বানিয়েছেন খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবদুল্লাহ নাইম, আবদুল্লাহ ইমরোজ, মো. শামসুজ্জামান মিয়া ও

নাহিদুল ইসলাম।

দ্বিতীয় পুরস্কার: হেলথপ্যাল (নির্মাতা: মেহেদি হাসান, তানভীর শাহরিয়ার ও মো. ফাহিম আরেফিন)।

তৃতীয় পুরস্কার: হেলথ মাস্টার (নির্মাতা: রাইয়াদ রাদ, মেহরাব জামান চৌধুরী ও তানহিম ইসলাম)।

শব্দমেলার দুই সদস্য প্রথম পুরস্কার গ্রহণ করছেনগেম ও অগমেন্টেড রিয়েলিটি বিভাগ
বিজয়ী হলো শব্দমেলা

বাংলা ভাষা ব্যবহার করে বানানো হয়েছে পাজলভিত্তিক গেমিং অ্যাপ শব্দমেলা। এতে বাংলা অক্ষর বা অক্ষরগুলো একটি দ্বিমাত্রিক গ্রিডের মধ্যে উপস্থাপন করা হয়েছে। অক্ষরগুলো দিয়ে এক বা একাধিক শব্দ তৈরি করা যায়। ব্যবহারকারীকে শব্দ খোঁজার জন্য অক্ষরগুলোর ওপর দিয়ে আঙুল নিয়ে যেতে হয়। ব্যবহারকারীরা শব্দ খুঁজে পেতে হিন্টস ব্যবহারের সুযোগ পাবেন। তরুণ প্রজন্মের কাছে গেমের মাধ্যমে বাংলা ভাষাকে পৌঁছে দিয়ে এই ভাষা আরও সমৃদ্ধ করার উদ্দেশ্য থেকে শব্দমেলা গেমটি তৈরি করা হয়েছে বলে বলেছেন গেম নির্মাতা দলের সদস্য উম্মে কুলসুম। দলের বাকি সদস্যরা হলেন জান্নাতুল ফেরদৌস ও রাফি চৌধুরী। এরা সবাই ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের শিক্ষার্থী। উম্মে কুলসুম জানান, এখন এই গেমে নতুন ধাপ যোগ করা এবং দ্বিতীয় পর্ব ‘শব্দমেলা ২’ বানানোর কাজ করবেন তাঁরা।

দ্বিতীয় পুরস্কার: ‘অ্যাওয়াকেন্ড’ (নির্মাতা: অমর দেবনাথ, সেরাজুস সালেহিন, আয়েশা আহমেদ ও নাজমুস সাকিব)।

তৃতীয় পুরস্কার: ডাংগুলি (নির্মাতা: মেহেদি হাসান, মাসরুর হাবিব, রিফাত উল্লাহ ও অনিন্দ ভট্টাচার্য)।

আরও দুই বিজয়ী

ধারণাপত্রের জন্য পুরস্কার: শিক্ষামূলক অ্যাপ ‘বায়োস্কোপ’। এর নির্মাতারা হলেন জাফর সাদেক, সাজিদ শাহনেওয়াজ ও সাজ্জাদ হাসান।

প্রচারণার জন্য পুরস্কার: ‘শিশু শিক্ষা’।

এর নির্মাতারা হলেন তারেক আহমেদ, সফিউর রহমান, মো. নুরুল আমিন ও মো. উস্থেরজ্জামান।

বিজয়ী অ্যাপগুলো পাওয়া যাবে 

www.eatlapps.com ঠিকানার ওয়েবসাইটে