আজ সোমবার, ২৬ Jun ২০১৭, ০৯:৩৪ অপরাহ্ন logo

বুধবার, ৩১ মে ২০১৭, ০২:১২ অপরাহ্ন

অ্যান্ড্রয়েডের জনকের হাতে নতুন চমক

 

এ বছরে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসরে যে কয়েকটি স্মার্টফোন বাজারে আসবে, তার মধ্যে অন্যতম এসেনশিয়াল। এতে থাকছে ৪ জিবি র‍্যাম, ১২৮ জিবি বিল্টইন মেমোরি। ফোনটির পেছনে ১৩ মেগাপিক্সেল ডুয়াল আরজিবি প্লাস মনো ক্যামেরা যুক্ত হয়েছে। এতে ইমেজ ফিউশন প্রযুক্তির পাশাপাশি এফ/ ১.৮ অ্যাপারচার ও এলইডি ফ্ল্যাশ থাকছে। ফোনটির সামনে থাকছে ৮ মেগাপিক্সেল ক্যামেরা।

ফোনটিতে ব্যাটারি থাকছে ৩ হাজার ৪০ মিলিঅ্যাম্পিয়ার, যাতে ইউএসবি টাইপ-সি সমর্থন করে। এতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ব্লুটুথ ৫.০, ওয়াই-ফাই, এনএফসি ও জিপিএস সমর্থন করে। টাইটানিয়াম কাঠামোর ফোনটিতে চারটি মাইক্রোফোন থাকবে।
২০০৫ সালে অ্যান্ড্রয়েড উদ্যোগকে গুগলের কাছে বিক্রি করে দেন রুবিন। এরপর আট বছর গুগলের হয়ে তাঁর ক্ষুদ্র উদ্যোগটিকে মুঠোফোনের দুনিয়ায় বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যারে রূপ দিয়েছেন। ২০১৩ সালে গুগলের অ্যান্ড্রয়েড ও রোবটিকস ইউনিট থেকে সরে দাঁড়ান তিনি। ২০১৪ সালে গুগল ছেড়ে দেন। এরপর কাজ শুরু করেন ‘এসেনশিয়াল’ নামের একটি প্রতিষ্ঠানটি তৈরিতে। প্রতিষ্ঠানটিতে অ্যাপল ও গুগল থেকে বের হয়ে আসা ৪০ জন কর্মীকে একত্র করেছেন। তাঁর প্রতিষ্ঠান থেকে এল নতুন এ স্মার্টফোনটি।
স্মার্টফোন ছাড়া রুবিনের প্রতিষ্ঠান গ্রাহকের উপযোগী হার্ডওয়্যার ব্যবসা করবে। ৩৬০ ডিগ্রি ক্যামেরা ছাড়াও স্মার্ট হোম ডিভাইস বিক্রি করবে এসেনশিয়াল।