আজ শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭, ১০:৪৯ অপরাহ্ন logo

শনিবার, ০৩ Jun ২০১৭, ১২:৪৪ অপরাহ্ন

প্লাস্টিক বোতলে আলোকিত বিশ্বের ৮৫০০০০ বাড়ি!

নিউজডেস্ক

 

জনতার নিউজ২৪ ডটকম :

বিশ্বজুড়ে সাড়ে আট লাখের বেশি বাড়ি এখন পুরনো প্লাস্টিক বোতল দিয়ে তৈরি বাতির আলোতে আলোকিত। আর এটা সম্ভব করেছে লিটার বাই লাইট নামের একটি সংস্থা। ২০১৮ সালের মধ্যে সংখ্যাটি বাড়িয়ে ১০ লাখ করতে চায় সংস্থাটি। গরীব মানুষদের সহযোগিতা করতেই এমন অভিনব উদ্যোগ নিয়েছে সংস্থাটি।  

২০১২ সালে ফিলিপাইনে এ প্রজেক্টের কাজ শুরু হয়। এখন ১৫টি দেশে ছড়িয়ে পড়েছে প্লাস্টিক বোতল দিয়ে তৈরি আলো। পরীক্ষামূলকভাবে দিনের আলোতে গরীব মানুষের খুপড়ি ঘর আলোকিত করার সিদ্ধান্ত নেয় লিটার বাই লাইট।  

এক্ষেত্রে যেসব ঘরে সূর্যের আলো ঠিকভাবে প্রবেশ করে না এমন ঘর বেছে নেয় তারা। পুরনো বোতলে পানি ও ব্লিচ মিশিয়ে সেসব ঘরের ছাদে এমনভাবে বসানো হতো যাতে কিছু অংশ ছাদের বাইরে এবং বেশিরভাগ অংশ ছাদের নিচে থাকে। সূর্যের আলোর প্রতিফলনের সাহায্যে ঘর আলোকিত করতে সক্ষম হন তারা।  

দ্বিতীয় ধাপে সোলারের সাহায্যে রাতেও আলো সরবরাহ করতে সক্ষম হয় লিটার বাই লাইট। এজন্য তারা প্লাস্টিক বোতলে একটি মাইক্রো সোলার প্যানেল যুক্ত করে দেয়। এ আলো তৈরি করতে যা সরঞ্জাম প্রয়োজন তার সবই স্থানীয় সম্প্রদায়ে সহজলভ্য। তাই বিষয়টি আরও সহজ হয়ে যায় সংস্থাটির জন্য।

https://www.youtube.com/watch?v=aSVr_LxdtGA