আজ শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৭, ০৪:১৪ পূর্বাহ্ন logo

রবিবার, ০৯ Jul ২০১৭, ০৭:০৯ অপরাহ্ন

চিকুনগুনিয়ায় আক্রান্তদের ক্ষতিপূরণ কেন নয়: হাইকোর্টের রুল

নিউজডেস্ক

জনতার নিউজ২৪ ডটকম :চিকুনগুনিয়ায় আক্রান্তদের উপযুক্ত ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। পাশাপাশি ঢাকার দুই সিটি করপোরেশনসহ দেশের আক্রান্ত এলাকার ডাম্পিং স্পটগুলো পরিষ্কার করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।
এক আইনজীবীর করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের বেঞ্চে রোববার এই রুল জারি করে।স্বাস্থ্যসচিব, এলজিআরডি সচিব, ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র, প্রধান নির্বাহী কর্মকর্তাসহ বিবাদীদের তিন সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। হাই কোর্টে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী সুজাউদ্দোলা আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। শুনানিতে অমিত তালুকদার বলেন, ওই আদালতের দুই কর্মকর্তা এখনো চিকুনগুনিয়ায় আক্রান্ত।

দেশের বিভিন্ন স্থানে চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব দেখা দেওয়ার প্রেক্ষাপটে সুপ্রিম কোর্টের আইনজীবী সুজাউদ্দোলা আকন্দ গত ৪ জুলাই হাই কোর্টে এই রিট আবেদন করেন। চিকুনগুনিয়া নিয়ে বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনও রিট আবেদনের সঙ্গে যুক্ত করে দেন তিনি।

চলতি বর্ষা মওসুমের শুরুতে দেশের বিভিন্ন স্থানে চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব দেখা দেয়। ঢাকার ২৩টি এলাকাকে এ রোগের জন্য বেশি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে সরকারের রোগ পর্যবেক্ষণকারী সংস্থা আইইডিসিআর।