আজ বুধবার, ২৩ অগাস্ট ২০১৭, ০৬:০৩ অপরাহ্ন logo

বুধবার, ০৭ Jun ২০১৭, ০১:৫৩ অপরাহ্ন

জাল নোট রোধে ব্যাংকগুলোকে বিজ্ঞাপন প্রচারের নির্দেশ

নিউজডেস্ক

 

জনতার নিউজ২৪ ডটকম :

রমজান উপলক্ষে জাল নোট চক্রের অপতৎপরতা প্রতিরোধে পদক্ষেপ গ্রহণ করতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আসল নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সংবলিত ভিডিও চিত্র ব্যাংকের সব শাখা এবং রাজধানীসহ দেশের গুরুত্বপূর্ণ শহরে প্রদর্শনের জন্য নির্দেশ দেয়া হয়েছে।

১১ জুন থেকে ২২ জুন পর্যন্ত এটি প্রচার করতে হবে। ঢাকার ৫৬টি গুরুত্বপূর্ণ স্থানে ভিডিও প্রচারের তারিখ ও স্থান সুনির্দিষ্ট করে দেয়া হয়েছে।

মঙ্গলবার এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।
সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই সার্কুলারে বলা হয়েছে, ব্যাংকের শাখায় গ্রাহকদের বিনোদনে স্থাপিত টিভিতে ভিডিও চিত্রটি দেখাতে হবে। গ্রাহকের কাছ থেকে টাকা গ্রহণ, প্রদান ও এটিএম বুথে টাকা ফিডিং করার সময় জাল নোট শনাক্তকরণ মেশিন দিয়ে নোটগুলো পরীক্ষা করতে হবে।

সার্কুলারে আরও বলা হয়েছে, আসল ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সংবলিত ভিডিও চিত্রটি সংযুক্ত সূচি অনুযায়ী ঢাকা শহরে এবং বাংলাদেশ ব্যাংকের শাখা অফিসগুলোর নির্ধারিত সূচি অনুযায়ী বগুড়া জেলাসহ অন্য বিভাগীয় শহরের গুরুত্বপূর্ণ জনসমাগম স্থলে বা রাস্তার মোড়ে প্রচার করতে হবে।

শ্যামলী, ফার্মগেট, শাহবাগের মতো গুরুত্বপূর্ণ ৫৬টি স্থানে এ ভিডিও প্রচারের জন্য ৫৬টি ব্যাংককে তারিখ নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ১১ থেকে ২২ জুন পর্যন্ত প্রতিটি ব্যাংক তাদের নির্ধারিত স্থান ও তারিখে এ ভিডিও প্রদর্শন করতে হবে। প্রতিটি ব্যাংককে দু’বার করে ভিডিও প্রচারের সময়সীমা ঠিক করে দেয়া হয়েছে।