আজ সোমবার, ২৬ Jun ২০১৭, ০৯:৩০ অপরাহ্ন logo

সোমবার, ২৯ মে ২০১৭, ০৩:৪৪ অপরাহ্ন

নিউইয়র্কে রবীন্দ্র জন্মজয়ন্তী পালন

নিউজডেস্ক

 

জনতার নিউজ২৪ ডটকম :

জ্যাকসন হাইটসের পিএস ৬৯ মিলনায়তনে প্রকৃতি নিউইয়র্কের রবীন্দ্র জন্মজয়ন্তীকুসংস্কারমুক্ত অসাম্প্রদায়িক সোনার বাংলা গড়ার প্রত্যয়ে নিউইয়র্কে উদযাপিত হয়েছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬ তম জন্মজয়ন্তী। ১৪ মে জ্যাকসন হাইটসের পিএস ৬৯ মিলনায়তনে (পাবলিক স্কুল) প্রকৃতি নিউইয়র্ক এ অনুষ্ঠানের আয়োজন করে। সাংস্কৃতিক সন্ধ্যার নাম দেওয়া হয় “উদয় দিগন্তে শঙ্খ বাজে”। অসীম সাহা ও নাজনীন সীমন অনুষ্ঠানে সঞ্চালনা করেন। মঙ্গলপ্রদীপ জ্বেলে শুভ সূচনা করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন ও নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল শামীম আহসান।

মাসুদ বিন মোমেন বলেন, রবীন্দ্রনাথ কেবল তাঁর সময়ের কবি নন, তিনি ছিলেন সর্বকালের কবি। তিনি বাংলা সাহিত্যকে পূর্ণতা দিয়েছেন, দিয়েছেন বিশ্ব সমাজে উচ্চ প্রতিষ্ঠা ও মর্যাদা। তিনি ছিলেন একাধারে কবি, সংগীতজ্ঞ, কথা সাহিত্যিক, নাট্যকার, চিত্রশিল্পী, প্রাবন্ধিক, দার্শনিক, শিক্ষাবিদ ও সমাজসংস্কারক।

তিনি বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন বাংলা সাহিত্যের একজন দিকপাল ও উজ্জ্বল নক্ষত্র। তাঁর সাহিত্য সম্ভার একদিকে যেমন বিশাল তেমনই আপন মহিমায় বর্ণাঢ্য। তাঁর কালজয়ী লেখায় একদিকে বাংলাভাষা ও সাহিত্য যেমন শুদ্ধ হয়েছে তেমনই বিশ্ব সাহিত্যের অপরিহার্য উপাদানে পরিণত হয়েছে আপন বৈভব, আঙ্গিক, বহুমাত্রিকতা আর সার্বজনীনতায়।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন     জলি কর, রেজা রহমান, রুপালি ঘোষ, টিটু দত্ত, দিতি হাসনাতসহ প্রকৃতি নিউইয়র্কের শিল্পীরা।